Type Here to Get Search Results !

মাগরিবের নামাজের উত্তম, শেষ ও নিষিদ্ধ সময় সম্পর্কে বিস্তারিত

মাগরিবের নামাজের সময়,মাগরিবের নামাজের শেষ সময়,মাগরিবের নামাজ কয় রাকাত,magrib er namaj er somoy, magrib namaz time

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ‍্যে একটি হল নামাজ। মহান রাব্বুল আলামিন সকল মুসলমানদের জন্য দিনে পাঁচ ওয়াক্ত নামাজ পড়া বাধ্যতামূলক করেছেন। তিনি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করে দিয়েছেন। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে মাগরিবের নামাজের ফজিলত অনেক বেশি। তাই প্রত‍্যেক মুসলমানকে মাগরিবের নামাজ উত্তম সময় আদায় করা উচিত। আজ আমি এই আর্টিকেলে মাগরিবের নামাজের সময়, মাগরিবের নামাজের শেষ সময়, মাগরিবের নামাজের উওম সময় ও মাগরিবের নামাজের নিষিদ্ধ সময় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি মাগরিবের নামাজের সময় সম্পর্কে সঠিক ধারণা পেতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনযোগ সহকারে পড়ুন।

মাগরিবের নামাজের সময়

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে মাগরিবের নামাজের গুরুত্ব অনেক গুণ বেশি। মাগরিবের নামাজ শেষে বেশি বেশি করে দুরুদ, দোয়া ও তাওবা পড়ে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতে হয়। তাই মাগরিবের নামাজ শেষে জায়নামাজ থেকে না উঠে কিছু সময়ের জন্য প্রত‍্যেক নামাজী ব‍্যক্তির দুরুদ, দোয়া, তাওবা, তসবিহ ও জিকির-আজগার করে আল্লাহর কাছে নিজের ভুলের জন্য অনুতপ্ত হয়ে ক্ষমা প্রার্থনা করা উচিত। এখন মাগরিবের নামাজের সময় জেনে নিন।

সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে মাগরিবের নামাজের সময় শুরু হয়ে যায়। আর পশ্চিম আকাশে যতক্ষণ পর্যন্ত লাল রঙ দেখা যায় ততক্ষণ পর্যন্ত মাগরিবের নামাজ পড়া যায়‌। তবে মাগরিবের নামাজের সময় শুরু হওয়ার সাথে সাথে নামাজ আদায় করা উচিত। মনে রাখবেন মাগরিবের নামাজ বিলম্ব করে পড়লে মাকরুহ হয়।

মাগরিবের নামাজের শেষ সময়

সূর্যাস্তের পর পশ্চিম আকাশে যতক্ষণ পর্যন্ত লাল রঙ দেখা যায় ততক্ষণ পর্যন্ত মাগরিবের নামাজের সময় থাকে। সুন্নি মুসলমানদের মতানুযায়ী এশার নামাজের সময় শুরু হওয়ার পূর্ব পর্যন্ত মাগরিবের নামাজ পড়া যায়। তবে মনে রাখবেন আউয়াল সময় অর্থাৎ যেকোন নামাজের ওয়াক্ত শুরু হওয়ার সাথে সাথেই নামাজ পড়া অতি উত্তম।

পড়তে পারেনঃ

মাগরিবের নামাজের উত্তম সময়

আউয়াল সময়ে নামাজ পড়া আল্লাহ তায়ালা খুব পছন্দ করেন। তাই সূর্য অস্ত যাওয়ার কিছুক্ষণ পরেই মাগরিবের নামাজ আদায় করা উত্তম। আর এটিই মাগরিবের নামাজের উত্তম সময়।

মাগরিবের নামাজের নিষিদ্ধ সময়

সূর্য ডোবার কাছাকাছি হওয়া থেকে সূর্য ডুবে না যাওয়া পর্যন্ত মাগরিবের নামাজ পড়া যাবে না। এই সময়টুকু মাগরিবের নামাজের নিষিদ্ধ সময় হিসাবে বিবেচিত।

মাগরিবের নামাজের পর কি কি দোয়া পড়তে হয়?

মাগরিবের নামাজের পরের সময়টি ইসলামের দৃষ্টিতে খুব গুরুত্বপূর্ণ। এটি দোয়া কবুলের জন্য একটি উত্তম সময়। তাই এসময় বসে না থেকে বিভিন্ন আমলের মধ‍্যদিয়ে সময়টাকে পার করা উচিত। নিচে মাগরিবের নামাজের পর গুরুত্বপূর্ণ কিছু দোয়া ও আমল উল্লেখ করা হল।

১। কোরআন তিলাওয়াত করুন।

২। কোরআন পড়তে না জানলে বেশি বেশি  সূরা ফাতিহা ও সূরা এখলাস পাঠ করুন।

৩। কমপক্ষে একবার করে আয়াতুল কুরসী ও সূরা হাশরের শেষ তিন আয়াত পাঠ করুন।

৪। পারলে অতিরিক্ত ২/৪ রাকাত নামাজ পড়ুন।

৫। বেশি বেশি জিকিরের করুন। বিশেষভাবে সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবর, লা ইলাহা ইল্লাল্লাহ ৩৩ বার করে পড়ুন।

৬। ইয়া জালজালালি ওয়াল ইকরাম পড়ুন।

৭। হাসবুনাল্লাহু অনিমাল ওয়াকিল ফড়ুন।

৮। সবশেষে কয়েকবার দরূদ পাঠ করুন।

মাগরিবের নামাজের সময় কত সময় থাকে?

মাগরিবের নামাজের সময় ১ ঘন্টা ১৫ মিনিট থাকে।

উপসংহারে বলা যায় যে মাগরিবের নামাজ ইসলামে একটি ফজিলতপূর্ণ নামাজ। এই মাগরিবের নামাজের সময় জেনে প্রত্যেক মুসলমানকে সময়মতো মাগরিবের নামাজ আদায় করা উচিত। প্রকৃতপক্ষে, মাগরিবের নামাজের সময় এমন একটি সময় যে সময় দোয়া করলে আল্লাহ তায়ালা সেই দোয়া কবুল না করে পারেন না। তাই মাগরিবের নামাজের সময় আল্লাহ আমাদের সকলকে বেশি বেশি দোয়া করে পাপমুক্ত হওয়ার তওফিক দান করুন, আমিন।

রিলেটেড পোস্টসঃ

একাডেমিক শিক্ষা বিষয়ক অজানাকে জানতে নিয়মিত আমার ব্লগ সাইটটি পরিদর্শন করুন। আমার ব্লগ সাইটটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad