Type Here to Get Search Results !

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ, অর্থ ও ফজিলত জেনে নিন

 

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ,আয়াতুল কুরসি,আয়াতুল কুরসি বাংলা,আয়াতুল কুরসি আরবি,আয়াতুল কুরসি বাংলা অর্থ

আয়াতুল কুরসি

আয়াতুল কুরসি একটি অত্যন্ত ফজিলতপূর্ণ দোয়া। এটি শয়তান দমনে ঝান্ডার মত কাজ করে। কোরআন ও হাদীসের আলোকে এটি একটি শ্রেষ্ঠ আয়াত। মূলত আয়াতুল কুরসি সুরা বাকারার ২৫৫ নং আয়াত। এই আয়াতের মধ্যে আল্লাহ তায়ালার গুনোগান, মর্যাদা, ক্ষমতা ও একত্ববাদের বর্ণনা করা হয়েছে। প্রকৃতপক্ষে আয়াতুল কুরসি অর্থ আল্লাহ তাআলার পা রাখার জায়গা এবং এর ব্যাখ্যা হল আল্লাহ রাব্বুল আলামিনের দৃষ্টি ও ক্ষমতা সর্বত্র বিরাজমান। আয়াতুল কুরসির ক্ষমতা অনেক বেশি। ইবলিশ শয়তান এই আয়াতটি মোটেই সহ্য করতে পারে না। তাই যেখানে বা যখন এই আয়াতুল কুরসি আয়াত তেলাওয়াত করা হয় শয়তান তখন সেই স্থান থেকে দূর হয়ে যায়। সুতরাং শয়তান থেকে রক্ষা পেতে এবং পরকালে জান্নাতের পথ সুগম করতে প্রত্যেক মুসলমানের ফরজ নামাজের পরে এবং রাতে ঘুমানোর পূর্বে আয়াতুল কুরসি পাঠ একান্ত কাম্য। কিন্তু অনেকে আয়াতুল কুরসি জানে না। তাদের জন্য আজ আমি এই আর্টিকেলে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও বাংলা অর্থ তুলে ধরেছি। আপনি যদি আয়াতুল কুরসি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে একাগ্রতা চিত্তে আর্টিকেল পড়ুন। এখন প্রথমে আয়াতুল কুরসির আরবি জেনে নিন।

আয়াতুল কুরসি আরবি

الله لا إله إلا هو الحى القيوم لا تأخذه سنة ولا نوم له ما في السموت وما في الأرض من ذا الذي يشفع عنده الا باذنه يعلم ما بين ايديهم وما خلفهم ولا يحيطون بشىء من علمه إلا بما شاء وسع كرسيه السموات والأرض ولا يؤوده حفظهما وهو  العلى العظيم

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

অনেক মানুষ আরবি পড়তে জানে না। এ কারণে তারা ইচ্ছা থাকার সত্বেও আয়াতুল কুরসি শিখতে পারে না। সমস্ত আরবি না জানা মানুষের জন্য নিচে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ তুলে ধরা হলো।

আল্লাহু লা-ইলাহা ইল্লা হুয়াল হাইয়‍্যুল কাইয়ুম লাতা খুজুহু ছিনাতোও ওয়ালা নাউম লাহু মাফিচ্ছামাওয়াতে ওয়ামা ফিল আরদে মান যাল্লাজি ইয়াশফাউ এন্দাহু ইল্লা বিইজনিহি ইয়ালামু মাবাঈনা আইদিহিম ওয়ামা খালফাহুম ওয়ালা ইউহিতুনা বিশাইয়িম মিন এলমিহি ইল্লা বেমাশায়া ওয়াছেয়া কু্রছি-উহুচ্ছামা ওয়াতে ওয়াল আরদে ওয়ালা ইয়াউদুহু হেফজুহুমা ওয়াহুয়াল আলিউল আজিম।

আয়াতুল কুরসি বাংলা অর্থ

আল্লাহ ছাড়া কোন মাহবুদ নেই, তিনি জীবিত ও সব কিছুর রক্ষক। কোন তন্দ্রা ও নিদ্রা তাকে স্পর্শ করতে পারে না। আসমান ও জমিনের মাঝে যা কিছু আছে সব কিছুই তার। এমন কেউ কি আছে যে তার অনুমতি ব‍্যতিত তার কাছে সুপারিশ করতে পারে? চোখের সামনে বা পিছনে যা কিছু আছে সব কিছু সম্পর্কে তিনি অবগত। কেবলমাত্র যতটুকু তিনি দিতে চান তা ব‍্যতিত তার জ্ঞান ভান্ডার থেকে তারা কিছুই আয়ত্ব করতে পারে না। তার সিংহাসন সমস্ত আসমান ও জমিন জুড়ে আছে। আর সেগুলো তত্ত্বাবধায়ন করে তিনি একবিন্দুও ক্লান্ত হন না। তিনিই সর্বোচ্চ ও মহান।

পড়তে পারেনঃ

Ayatul Kursi in English

Allahu la ilaha illa huwal haiyul qayyum. La ta khujuhu sinatu wala naum. Lahu Ma Fis Sama Wati Wama Phil Ard. Man Jallazi Yas Fau Indahu Illa B Iznihi, Ya Lamu Ma Baina Idihim Wama Khal Fahum, Wala U Hituna Bishai Im Min Il Mihi Illa Bima Saa, Wasia Kursi Yuhus ​​Sama Wati Wal Ard, Wala Ya Uduhu Hifzuhuma Wahual Aliul Azim.

Ayatul kursi meaning in English

There is no God except Allah, the Living, and the Sustainer of all things. No drowsiness or sleep can touch Him. Everything in the heavens and the earth belongs to Him. Is there anyone who can recommend to Him without His permission? He is aware of everything that is in front of or behind the eyes. They cannot possess anything from His storehouse of knowledge except what He wants to give. His throne is all over the heavens and the earth. And He never gets tired of supervising them.  He is the highest and the greatest.

আয়াতুল কুরসির ফজিলত

আয়তুল কুরসির ফজিলত অনেক বেশি। বিশেষভাবে ইবলিশ শয়তান আয়তুল কুরসির প্রচন্ড ভয় পায়। নিয়মিত আয়াতুল কুরসি পাঠ করলে মানুষ অনেক বিপদ আপদ থেকে রক্ষা পায়। তাই প্রত্যেক মুসলমানের নিজেকে রক্ষা করতে নিয়মিত আয়াতুল কুরসি আমল করা উচিত। এখন আয়াতুল কুরসির ফজিলত দেখে নিন।

 হযরত আবূ উমামা রা: থেকে বর্ণিত, রাসূল সা: বলেছেন, "যে ব্যক্তি প্রতি ফরজ নামাজ শেষে আয়াতুল কুরসি পাঠ করে তার জান্নাতে প্রবেশ করতে মৃত্যু ছাড়া কোন বাধা থাকবে না।"

হাদিস শরীফ সাক্ষ্য দেয় যে ব্যক্তি সকালে এবং রাতে শয়ন কালে আয়াতুল কুরসি পাঠ করে আল্লাহ পাক পাঠককে হেফাজত রাখেন।

আয়াতুল কুরসি পাঠকারীর নিকট শয়তান আসতে পারে না এবং আল্লাহর রহমতে সেখানে চুরিও হয় না

কোন কাজে রওয়ানা হওয়ার পূর্বে আয়াতুল কুরসি পড়ে প্রথমে বাম পা ফেলিয়া রওয়ানা হলে অবশ্যই সফল হবে।

শরীর বন্ধ করতে তিনবার আয়াতুল কুরসি পাঠ করে হাতে ফুক দিয়া তিনবার তালি বাজাবে।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি

Ayatul kursi,ayatul kursi bangla,ayatul kursi in bangla,ayatul kursi bangla uccharon,আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি

পরিশেষে বলা যায় যে কোরআন মজীদের ৬,৬৬৬ টি আয়াতের মধ্যে সূরা বাকারার ২৫৫ নাম্বার আয়াত অর্থাৎ আয়াতুল কুরসি এমন একটি ফজিলতপূর্ণ আয়াত যার মাধ্যমে আল্লাহ রাব্বুল আলামিন তার মর্যাদা, ক্ষমতা, জ্ঞান ও তিনিই যে বিশ্ব পরিমণ্ডলের একমাত্র মালিক তা বর্ণনা করেছেন। তাই প্রত্যেক মুসলমানের আয়তুল কুরসি আরবি জানার সাথে সাথে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ, অর্থ ও ফজিলত জানা উচিত। আল্লাহর আমাদের প্রত‍্যেককে ইবলিশ শয়তানের কবল থেকে রক্ষা পেতে নিয়মিত আয়াতুল কুরসি আমল করার তওফিক দান করুন, আমিন।

রিলেটেড পোস্টসঃ

একাডেমিক শিক্ষা বিষয়ক অজানাকে জানতে নিয়মিত আমার ব্লগ সাইটটি পরিদর্শন করুন। আমার ব্লগ সাইটটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad