Type Here to Get Search Results !

একদম সহজ পদ্ধতিতে Summary লেখার নিয়ম

Summary লেখার নিয়ম, summary lekhar niyom, passage থেকে summary লেখার নিয়ম, summary লেখার সহজ নিয়ম, summary লেখার নিয়ম hsc, ssc summary লেখার নিয়ম

Summary লেখার নিয়ম

৯০% ছাত্রছাত্রীরা পরীক্ষায় SeenUnseen Passage বা Poem এর Summary তে জিরো পায়। কারণ তারা বেশিরভাগ ক্ষেত্রে পরীক্ষার খাতায় Passage বা poem  থেকে direct কয়েকটি লাইন লিখে আসে। আবার কেউ কেউ summary দেড়- দুই পেজ পর্যন্ত লেখে। আসলে তারা summary লেখার নিয়ম জানে না। তাই আজ আমি তাদের অবস্থা বিবেচনা করে এই আর্টিকেলে  PassagePoem এর Summary লেখার নিয়ম নিয়ে আলোচনা করেছি। 

যদি কেউ আমার এই summary লেখার নিয়ম আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে এবং প্রতিনিয়ত প্রাকটিস করে তাহলে সে নিশ্চিত Passage বা Poem এর summary writing এ ভাল নাম্বার ক‍্যারি করতে পারবে, ইনশাআল্লাহ। তাই Passage বা Poem এর summary লেখা শিখতে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে এবং  আর্টিকেলের নির্দেশনা অনুযায়ী প্রাকটিস করতে হবে। তাহলে একসময় summary writing এ কারো কোন সমস্যা থাকবে না। তাহলে চলুন এখন summary লেখার নিয়ম জেনে নেই।

অনেকে summary দুই-তিন পেজ লেখে। কিন্তু যেকোন বিষয়ে summary লিখতে কখনও ৫টির বেশি sentence লেখা যাবে না। এখন সিরিয়াল অনুযায়ী দেখে নিন কিভাবে সেই ৫টি sentence লিখতে হয়।

Summary lekhar niyom

জীবনী সংক্রান্ত passage/poem এর summary লেখার নিয়ম:

১। ..………(যার সম্পর্কে passage/poem লেখা তার নাম লিখবে) is a/the great/famous/notable/ renowned/mentionable/remarkable man/woman/person/figure in our country/in the world who  was born in/at……… (জন্ম স্হান লিখবে) in………(জন্ম সাল লিখবে) 

অথবা

১।………..………(যার সম্পর্কে passage/poem লেখা তার নাম লিখবে) is a/the central figure in the passage/poem who  was born in/at……… (জন্ম স্হান লিখবে) in………(জন্ম সাল লিখবে) 

২। Passage/Poem এ তার উল্লেখযোগ্য অবদান কি/তিনি কি গুরুত্বপূর্ণ কাজ করেছেন সে সম্পর্কে দুটি sentence লিখবে। (২ ও ৩ নং- sentence)

৪। He/she died in/at……. (মৃত্যু স্হান লিখবে) in…….(মৃত্যু সাল লিখবে) 

৫। So, from the passage/poem, we have come to know and learn many things which are very helpful and necessary for us.

আপনার জন্য স্পেশাল অফার:

◆◆◆আমার লেখা ইংলিশ গ্রামারের যতসব অজানা ও সহজ নিয়ম পড়তে আমার ব্লগ সাইটের এই লিংকটির উপর ক্লিক করুন।

Passage থেকে summary লেখার নিয়ম

ঘটনা বা বিষয় সংক্রান্ত passage/poem এর summary লেখার নিয়ম:

১।………..………(যে সম্পর্কে passage/poem লেখা একটি word বা phrase এ সেটা লিখবে) is  the main theme of this passage/poem. 

২। In this passage/poem, the author/authoress/poet has mentioned……(কি কি বিষয় passage/poem এ তুলে ধরা হয়েছে তা কমা দিয়ে দিয়ে অর্ধেক লিখবে) 

৩। He/She has also mentioned here about…...(কি কি বিষয় passage/poem এ তুলে ধরা হয়েছে তা কমা দিয়ে দিয়ে বাকি অর্ধেক লিখবে) 

৪। Actually, the main objective of this passage/poem is to inform people clearly of………(যে সম্পর্কে passage/poem লেখা একটি word বা phrase এ সেটা লিখবে)

৫। So, from the passage/poem, we have come to know and learn many things which are very helpful and necessary for us.

উপসংহারে বলা যায় যে Summary লেখা অনেকটা দক্ষতার ব‍্যাপার‌। কিন্তু ভালো দক্ষতা না থাকলেও আমার দেখানো পদ্ধতিতে আপনি মোটামুটি ভাল Summary লিখতে পারবেন এবং ভাল নাম্বার পাবেন, ইনশাআল্লাহ। তাই Summary লেখার নিয়ম শিখতে আমার এই আর্টিকেলের নির্দেশনা অনুসরণ করুর এবং Summary লেখাতে ভাল নাম্বার ক্যারি করুন।

Freehand writing Topic Links:

রিলেটেড পোস্টসঃ

আর্টিকেলটি ভাল লাগলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আমার ব্লগটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad