Type Here to Get Search Results !

যোহরের নামাজের শেষ সময় সহ যোহরের নামাজের ফজিলত

যোহরের নামাজের শেষ সময়,যোহরের নামাজের সময়,যোহরের নামাজের ফজিলত, johor namaz time,johor time,johor namaz last time

শুধুমাত্র কর্মব‍্যস্ততার মধ্যে এক ওয়াক্ত নামাজ আদায় করতে হয়। আর সেটা হল যোহরের নামাজ। মূলত মানুষ কাজকে বেশি ভালবাসে নাকি আল্লাহকে বেশি ভালবাসে তা পরীক্ষা করার পদ্ধতি হল যোহরের নামাজ। যোহরের নামাজের একটি নির্দিষ্ট সময় আছে। এই নির্দিষ্ট সময়ের মধ্যে অবশ্যই যোহরের নামাজ আদায় করতে হয়। আজ আমি এই আর্টিকলে  যোহরের নামাজের শেষ সময় সহ যোহরের নামাজের ফজিলত নিয়ে আলোচনা করব। চলুন এখন যোহরের নামাজের সময় ও শেষ সময় সহ যোহরের নামাজের ফজিলত জেনে নেওয়া যাক।

যোহরের নামাজের সময়

বর্তমান যুগে যোহরের নামাজের সময় প্রত‍্যকের হাতে মধ্যে। কেননা এমন কেউ নেই যার মোবাইল নেই। আর মোবাইলে তো সময় উল্লেখ থাকে। ১:০০ টা বাজলেই যোহরের নামাজ পড়া যায়। এমনকি ১২:৩০ টার পরেও যোহরের নামাজ পড়া যায়। এছাড়া যোহরের নামাজের সময় হলেই মসজিদে আযান দেয়। আধুনিক যুগে এমন কোন এলাকা নেই যেখানে মসজিদ নেই। শুধুমাত্র যোহরের নামাজ পড়ার নিয়ত থাকলেই কানে আযানের শব্দ ভেসে আসবে। সাধারণত মধ‍্যহ্নের সূর্য পশ্চিম দিকে একটু ঢলে পড়লেই যোহরের নামাজের সময় শুরু হয় এবং কোন কিছুর ছায়া তার দ্বিগুণ হওয়া পর্যন্ত অর্থাৎ আসরের নামাজের পূর্ব পর্যন্ত যোহরের নামাজ পড়া যায়।

যোহরের নামাজের শেষ সময়

প্রত‍্যকের ওয়াক্ত নামাজের ওয়াক্ত শেষ হওয়ার একটি নির্দিষ্ট সময় থাকে। ঠিক তেমনি যোহরের নামাজেরও ওয়াক্ত শেষ হওয়ার একটি নির্দিষ্ট সময় আছে। কোন কিছুর ছায়া যখন তার মূল ছায়ার দ্বিগুণ হয়ে যায় তখন যোহরের নামাজের সময় শেষ হয়ে যায় এবং সাথে সাথে আসরের নামাজের ওয়াক্ত শুরু হয়ে যায়।

যোহরের নামাজের ফজিলত

অন‍্য চার ওয়াক্ত নামাজের মত যহোরের নামাজেরও ফজিলত অপরিসীম। যোহরের নামাজের ফজিলত সম্পর্কে মহানবী (সা:) বলেন, "যে ব্যক্তি যোহরের ফরজের আগে চার রাকাত ও পরে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করে তার জন্য জান্নাতে একটি ঘর নির্মাণ করা হবে। (তিরমিজি) এই হাসিদ থেকে স্পষ্ট যে যোহরের নামাজ আদায়কারী জান্নাতে যাবে এবং যোহরের নামাজ আদায়ের জন্য তাকে আল্লাহ রাব্বুল আলামীন জান্নাতে একটি বিশেষ ঘর পাবেন। তাই আমাদের সকলের সকল কর্মব‍্যস্ততার মধ্যেও সময়মত যোহরের নামাজ আদায় করা উচিত।

পড়তে পারেনঃ

যোহরের নামাজের সময় সম্পর্কে অন‍্যান‍্য প্রশ্ন-উত্তর

যোহরের নামাজের সময় কতটুকু

যোহরের নামাজের জন্য সময় তিন থেকে সাড়ে তিন ঘন্টা। অর্থাৎ ১২:৩০ টায় যহোরের নামাজের সময় শুরু হয় ৩টা থেকে ৩:৩০ এ যহোরের সময় শেষ হয়। এককথায়, আসরের নামাজের  আযানের পূর্ব পর্যন্ত যোহরের নামাজ পড়া যায়।

যোহরের নামাজের ওয়াক্ত শেষ কখন

কোন কিছুর ছায়া তার মূল ছায়ার দ্বিগুণ হলে যোহরের নামাজের ওয়াক্ত শেষ হয়। মুলত আসরের নামাজের আযান দিলেই আর যোহরের নামাজ পড়া যায় না।

যোহরের নামাজের ওয়াক্ত শুরু

সূর্য পশ্চিম আকাশে একটু ঢলে পড়লেই যোহরের নামাজের ওয়াক্ত শুরু হয়ে যায়। আর ঘড়িতে ১২:৩০ বাজলেই যোহরের নামাজের ওয়াক্ত শুরু হয়।

পরিশেষে বলা যায় যে মহান রাব্বুল আলামীনকে দিনে পাচবার স্মরণ করার একবার হল যোহরের নামাজ। এ সময় মানুষ তাদের নিজের কর্মে ব‍্যস্ত থাকে। কিন্তু যোহরের নামাজের সময় হওয়ার সাথে সাথে সব কাজকর্ম ফেলে রেখে তারা মহান রাব্বুল আলামীনের দরবারে হাজির হয়ে যায় এবং যোহরের নামাজ আদায় করে। আমি আশা করি এই আর্টিকেল আপনি যোহরের নামাজের শেষ সময় সহ যোহরের নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এরকম আরো সুন্দর সুন্দর আর্টিকেল পড়তে আমার ব্লগ সাইটের সাথেই থাকুন।

রিলেটেড পোস্টসঃ

একাডেমিক শিক্ষা বিষয়ক অজানাকে জানতে নিয়মিত আমার ব্লগ সাইটটি পরিদর্শন করুন। আমার ব্লগ সাইটটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad