Type Here to Get Search Results !

এক মিনিটেই করোনার টিকা কার্ড ডাউনলোড ও সংগ্রহ করে নিন

 

টিকা কার্ড ডাউনলোড, টিকা কার্ড সংগ্রহ, বুস্টার ডোজ, বুস্টার ডোজ নিবন্ধন, surokkha gov bd vaccine card download

বর্তমান সময়ে করোনা ভাইরাস পৃথিবীর সবচেয়ে মারাত্মক জীবন হরণকারী ভাইরাস। এই ভাইরাসের আক্রমণে বিশ্বের অসংখ্য মানুষ অকালে প্রান হারিয়েছে। এখনো পর্যন্ত করোনা ভাইরাসের টিকা আবিষ্কার করা সম্ভব হয়নি। তবে করোনা ভাইরাসের বিরুদ্ধে ফাইট করতে মানুষের ইমিউনিটি পাওয়ার বাড়ানোর জন‍্য টিকা আবিস্কার হয়েছে। আর এই টিকা নেওয়ার জন‍্য প্রথমে টিকা নিবন্ধন করতে হয়। টিকা নিবন্ধন করার পর টিকা কার্ড ডাউনলোড  টিকা কার্ড সংগ্রহ করে নিকটস্থ টিকা কেন্দ্রে যেয়ে করোনা টিকা নিতে হয়।

টিকা কার্ড ডাউনলোড  টিকা কার্ড সংগ্রহ করার পূর্ব শর্ত হল জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন বা পাসপোর্ট ও মোবাইল নাম্বার দিয়ে টিকার জন্য নিবন্ধন করা। টিকা নিবন্ধন করার পর যেকেউ টিকা কার্ড ডাউনলোড এবং টিকা কার্ড সংগ্রহ করতে পারে। আজ আমি টিকা কার্ড ডাউনলোড ও সংগ্রহ করব কিভাবে এই প্রশ্নের উত্তর দিয়ে আর্টিকেলটি লিখেছি। আপনি আর্টিকেলটি পড়লে খুব সহজে টিকা কার্ড ডাউনলোড ও সংগ্রহ করতে পারবেন। চলুন এখন টিকা কার্ড ডাউনলোড করার প্রসেসটি দেখে নেওয়া যাক।

টিকা কার্ড ডাউনলোড

টিকা কার্ড ডাউনলোড করা মোটেও কঠিন না। শুধুমাত্র টিকা কার্ড ডাউনলোড করার প্রসেসটি জানতে হবে। আপনি টিকা কার্ড ডাউনলোড করার প্রসেস না জানলে আমার দেখানো নিচের নির্দেশনা অনুসরণ করে আপনার টিকা কার্ডটি ডাউনলোড করে নিন।

১। প্রথমে আপনার মোবাইল ফোনের কিংবা কম্পিউটারের যেকোন ব্রাউজারে যান এবং ব্রাউজারের সার্চ বক্সে সুরক্ষা লিখে সার্চ এর উপর ক্লিক করুন অথবা এখানে ক্লিক করুন।

২। সুরক্ষা লিখে সার্চ এর উপর ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এই পেজে সুরক্ষা এর উপর ক্লিক করুন।


৩। সুরক্ষা এর উপর ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এই পেজে টিকা কার্ড সংগ্রহ এর উপর ক্লিক করুন।

৪। টিকা কার্ড সংগ্রহ এর উপর ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এই পেজে টিকা কার্ড ডাউনলোড করার জন্য আপনি তিনটি অপশন দেখতে পাবেন। এই তিনটি অপশনের মধ্যে যে অপশনটি দিয়ে আপনি টিকা নিবন্ধন করেছিলেন ঐ অপশনটির উপর ক্লিক করুন।

Surokkha gov bd vaccine card download

৫। আপনার নির্বাচিত অপশনটির উপর ক্লিক করার নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এই পেজে আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার কিংবা জন্ম নিবন্ধন নাম্বার কিংবা পাসপোর্ট নাম্বারটি নির্দিষ্ট বক্সে প্রবেশ করান। তারপর পরবর্তী বক্স তিনটিতে আপনার জন্ম তারিখ প্রবেশ করান। প্রথম বক্সে আপনার জন্ম দিনের তারিখ, দ্বিতীয় বক্সে আপনার জন্ম মাস এবং তৃতীয় বক্সে আপনার জন্ম সাল প্রবেশ করান। শেষে ক‍্যাপচাটি নিচের নির্দিষ্ট বক্সে প্রবেশ করিয়ে যাচাই করুন এর উপর ক্লিক করুন।


৭। যাচাই করুন এর উপর ক্লিক করার সাথে সাথে আপনার যে মোবাইল নাম্বারটি দ্বারা টিকা নিবন্ধন করেছিলেন ঐ মোবাইল নাম্বারে ৬ ডিজিটের একটি কোড যাবে এবং আপনি নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এখন আপনি নির্দিষ্ট বক্সে কোডটা প্রবেশ করিরে ভ‍্যাকসিন কার্ড ডাউনলোড এর উপর ক্লিক করুন।

৮। পরবর্তী পেজে আবারও ভ‍্যাকসিন কার্ড ডাউনলোড এর উপর ক্লিক করুন।

পড়তে পারেনঃ

৯। ভ‍্যাকসিন কার্ড ডাউনলোড এর উপর ক্লিক করার পর মোবাইল হলে নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এই পেজে Drive PDF Viewer এর উপর ক্লিক করুন।

১০। Drive PDF Viewer এর উপর ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এই পেজে উপরের ডান পাশের কর্ণারে থ্রি ডট এর উপর ক্লিক করুন।

১১। থ্রি ডট এর উপর উপর ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এই পেজে Download এর উপর ক্লিক করুন। Download এর উপর ক্লিক করার পর আপনার মোবাইলের ডাউনলোড ফোল্ডারে টিকা কার্ড ডাউনলোব হয়ে যাবে।

টিকা কার্ড সংগ্রহ

আপনার মোবাইল কিংবা কম্পিউটার টিকা কার্ড ডাউনলোড করার পর মোবাইল হলে আপনার নিকটবর্তী কোন কম্পিউটার দোকানে যেয়ে টিকা কার্ড প্রিন্ট করিয়ে সংগ্রহ করে নিন। আর কম্পিউটার হলে যদি আপনার প্রিন্টার থাকে তাহলে টিকা কার্ড প্রিন্ট করে সংগ্রহ করে নিন। কিন্তু যদি আপনার প্রিন্টার না থাকে তাহলে প্রিন্টার আছে এমন কম্পিউটার দোকানে যেয়ে টিকা কার্ড প্রিন্ট করিয়ে সংগ্রহ করে নিন।

টিকা কার্ডটি সংগ্রহ করার পর ঐ টিকা কার্ডটি সাথে নিয়ে আপনার নিকটবর্তী টিকা কেন্দ্র থেকে করোনা টিকা গ্রহণ করুন। করোনা টিকার তিনটি ডোজই নেওয়ার সময় টিকা কার্ড অবশ্যই টিকা কেন্দ্রে জমা দিতে হবে। তাই টিকার প্রথম ডোজ নেওয়ার পর টিকা কার্ডটি যত্নের সাথে সংগ্রহ করে রাখুন কেননা টিকার দ্বিতীয় ডোজ নেওয়া সময় আবার ঐ টিকা কার্ডটি জমা দিতে হবে। দ্বিতীয় ডোজ নেওয়ার পর টিকা কেন্দ্র থেকে টিকা কার্ডটি নিয়ে নেওয়া হবে। তাই টিকার তৃতীয় ডোজ নেওয়ার সময় আবার টিকা কার্ডটি পূর্বের মত ডাউনলোড করে সংগ্রহ করতে হবে।

বুস্টার ডোজ

করোনা ভাইরাস এর তৃতীয় ডোজ টিকার নাম বুস্টার ডোজ এটি করনো ভাইরাস এর আলাদা কোন টিকা নয়। যেভাবে করোনা ভাইরাস এর প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে ঠিক সেইভাবে করোনা ভাইরাসের তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ টিকা দেওয়া হচ্ছে। এই বুস্টার ডোজ টিকা নেওয়ার জন্য নতুন করে আবার টিকা কার্ড ডাউনলোড করার পর টিকা কার্ড সংগ্রহ করে সাথে নিয়ে নিকটস্থ টিকা কেন্দ্রে যেয়ে বুস্টার ডোজ টিকা নিতে হবে। বুস্টার ডোজ টিকা নেওয়ার পূর্বে আপনার মোবাইলে বুস্টার ডোজ টিকা নেওয়ার ডেট দিয়ে আপনাকে একটি মেসেজ পাঠানো হবে। মেসেজে উল্লেখিত নির্দিষ্ট ডেটে নিকটস্থ টিকা কেন্দ্রে যেয়ে আপনি বুস্টার ডোজ টিকা নিতে পারবেন।

বুস্টার ডোজ নিবন্ধন

করোনা ভাইরাসের টিকা তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ টিকা নেওয়ার জন্য নতুন করে বুস্টার ডোজ নিবন্ধন করা লাগে না। প্রথমে আপনি যে মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন বা পাসপোর্ট দিয়ে টিকা নিবন্ধন করেছিলেন ঐ টিকা নিবন্ধন এ আপনি বুস্টার ডোজ টিকা নিতে পারবেন। এখন শুধুমাত্র আপনাকে নতুন করে টিকা কার্ডটি আবার ডাউনলোড করে সংগ্রহ করতে হবে।

বুস্টার ডোজ আবেদন বাংলাদেশ

প্রথমে করোনা ভাইরাসের টিকা নেওয়ার জন্য নির্দিষ্ট বয়সের ব্যক্তিকে অনলাইনে টিকা নিবন্ধন এর জন্য আবেদন করতে হয়েছিল এবং তথ্য দিয়ে একটি নির্দিষ্ট ফরম পূরণ করতে হয়েছিল। পরপর করোনা ভাইরাসের দুই ডোজ টিকা নেওয়ার পর এবার এসেছে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ। এই বুস্টার ডোজ টিকা নেওয়ার জন্য অনেকে মনে করছে তাদের বুস্টার ডোজ টিকা নেওয়ার জন্য আবার নতুন করে বুস্টার ডোজ আবেদন করতে হবে। এটা তাদের সম্পূর্ণ ভুল ধারণা। তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ টিকা নেওয়ার জন্য কোনো আবেদন করা লাগবে না। পূর্বের ঐ একই আবেদনে বুস্টার ডোজ এর টিকা নেওয়া যাবে। নতুন করে টিকা কার্ড ডাউনলোড করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এখানে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ টিকা নেওয়ার জন্য একটি অপশন আছে।

পরিশেষে বলা যায় যে করোনা ভাইরাস এর সাথে লড়াই করতে শরীরের ইমিউনিটি পাওয়ার বাড়ানোর কোনো বিকল্প নেই। তাই করোনার ভয়ানক ছোবল থেকে বাঁচতে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইকারী করনা ভাইরাসের টিকার তিনটি ডোজই প্রত্যেকর নেওয়া উচিত। আপনি যদি করোনা টিকা নিবন্ধন করে থাকেন তাহলে পরবর্তীতে টিকা কার্ড ডাউনলোড  টিকা কার্ড সংগ্রহ করার জন্য আমার এই আর্টিকেলটি আপনার জন্য খুব সহায়ক হবে। সুতরাং আমার এই আর্টিকেলে উল্লেখিত নির্দেশনাগুলো অনুসরণ করে আপনার টিকা কার্ড ডাউনলোড  টিকা কার্ড সংগ্রহ নিন। আর এরকম আরো সুন্দর সুন্দর ও হেল্পফুল আর্টিকেল পেতে সর্বদা বিডি ক্লিন লাইফ এর সাথেই থাকুন।

আর্টিকেলটি ভাল লাগলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আমার ব্লগটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad