Type Here to Get Search Results !

নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় জানতে চান? জাস্ট এক মিনিট


নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়, নগদ একাউন্ট খোলার নিয়ম, নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত, how to open nagad account, nagad account open, nagad code

নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়

বর্তমান বিশ্বে ডিজিটাল ব্যাংকিং জগতের একটি জনপ্রিয় সেবার নাম মোবাইল ব্যাংকিং। আর বাংলাদেশ সরকারের ডাক বিভাগের একটি অন্যতম ডিজিটাল আর্থিক মোবাইল ব্যাংকিং সেবা হলো নগদ। এটি বাংলাদেশ ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন।নগদ মোবাইল ব্যাংকিং সেবা ২০১৮ সালের ১১ নভেম্বর চালু করা হয়। মূলত এটি বিকাশ এবং রকেটের মত একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। কিন্তু লেনদেনের ক্ষেত্রে বিকাস ও রকেটে তুলনায় নগদে খরচ অনেক কম। এজন্য অনেকে নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় বা নগদ একাউন্ট খোলার নিয়ম জানতে চায়।

আজ আমি আমার এই আর্টিকেলে নগদ একাউন্ট খোলার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আপনি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানুন।

নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ একাউন্ট তিনটি পদ্ধতিতে খোলা যায়। পদ্ধতি তিনটি হলো:

১। ইউএসএসডি পদ্ধতি।

২। অ্যাপস পদ্ধতি।

৩। উদ্যোক্তা পদ্ধতি

এখন আমি এই তিনটি পদ্ধতি ব্যবহার করে আপনাকে নগদ একাউন্ট খোলার নিয়ম দেখাবো।

ইউএসএসডি পদ্ধতিতে নগদ একাউন্ট খোলার নিয়ম

ইউএসএসডি পদ্ধতিতে নগদ একাউন্ট খোলা খুব সহজ। এই পদ্ধতিতে নগদ একাউন্ট খুলতে প্রয়োজন হবে একটি সচল মোবাইল ও একটি সিম কার্ড। ইউএসএসডি পদ্ধতিতে নগদ একাউন্ট খুলতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১। আপনার মোবাইলের ডায়াল প্যাডে যেয়ে *167# ডায়াল করুন। 

২। *167# ডায়াল করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনি 4 ডিজিটের একটি পিন/পাসওয়ার্ড সেট করুন এবং Send এর উপর ক্লিক করুন।   

৩। Send এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনি 4 ডিজিটের পিন/পাসওয়ার্ডটি আবার লিখে কনফার্ম করুন এবং Send এর উপর ক্লিক করুন

৪। Send এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনি আপনার নগদ একাউন্ট থেকে লাভ নিতে চাইলে 1 লিখুন এবং লাভ না নিতে চাইলে 2 লিখুন এবং Send এর উপর ক্লিক করুন।

৫। Send এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজ দেখার অর্থ আপনি সফলভাবে নগদ একাউন্ট খুলতে সক্ষম হয়েছে কিছুক্ষণ পর আপনাকে  একটি মেসেজ দিয়ে জানিয়ে দেওয়া হবে। এরপর আপনি আপনার নগদ একাউন্টে লেনদেন শুরু করে দিন।

পড়তে পারেনঃ

অ্যাপস পদ্ধতিতে নগদ একাউন্ট খোলার নিয়ম

অ্যাপস পদ্ধতিতে নগদ একাউন্ট খোলার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১। প্লে স্টোর থেকে নগদ অ্যাপসটি ডাউনলোড করে ইনস্টল করুন। এরপর নগদ অ্যাপসটির উপর ক্লিক করুন। নগদ অ্যাপসটির উপর ক্লিক করার যে পেজটি দেখতে পাবেন এই পেজে "রেজিস্ট্রেশন করুন" এর উপর ক্লিক করুন। 

২। "রেজিস্ট্রেশন করুন" এর উপর ক্লিক করার যে পেজটি দেখতে পাবেন এই পেজে যে মোবাইল নাম্বারে আপনি নগদ একাউন্ট করতে চান চিহ্নিত স্থানে সেই মোবাইল নাম্বারটি লিখুন। এরপর পরবর্তী ধাপ এর উপর ক্লিক করুন।

৩। পরবর্তী ধাপের উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনার মোবাইল নাম্বারের সিমের অপারেটরের নাম সিলেক্ট করুন এবং পরবর্তী ধাপ এর উপর ক্লিক করুন।

৪। পরবর্তী ধাপের উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনি চিহ্নিত ক্যামেরার উপর ক্লিক করে আপনার জাতীয় পরিচয় পত্রের সামনের অংশকে স্ক্যান করুন এবং পরবর্তী ধাপে জাতীয় পরিচয় পত্রের পিছনের অংশকে স্ক্যান করুন। এরপর পরবর্তী ধাপ অনুসরণ করুন।

৫। এই ধাপে আপনি ক্যামেরায় ক্লিক করে নিজের ছবি তুলুন। ছবি তোলার সময় কয়েকবার চোখে পলক ফেলুন অর্থাৎ কয়েকবার চোখ বন্ধ করুন এবং খুলুন। আর ছবি তোলার সময় পর্যাপ্ত আলো রাখুন। সমস্যা হলে কয়েকবার চেষ্টা করুন। সফলভাবে ছবি তোলা হয়ে গেলে পরবর্তী ধাপ অনুসরণ করুন।

 এই ধাপে আপনাকে 4 ডিজিটের একটি পিন/পাসওয়ার্ড সেট করতে বলা হবে। আপনি তখন 4 ডিজিটের পিন/পাসওয়ার্ডটি সেট করুন এবং পরবর্তী ধাপে  একই পিন/পাসওয়ার্ডটি  লিখে   কনফার্ম করুন।  এরপর পরবর্তী ধাপ অনুসরণ করুন।

৭। এই ধাপে নগদ থেকে আপনার একাউন্ট ভেরিফিকেশন এর জন্য আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি কোড পাঠাবে। আপনি তখন ওটিপি ঘরে  কোডটি লিখুন। কোডটি লেখার পর আপনি সফলভাবে নগদ একাউন্ট খুলতে সক্ষম হবেন।

উদ্যোক্তা পদ্ধতিতে নগদ একাউন্ট খোলার নিয়ম

আপনি উপরের দুটি পদ্ধতিতে নগদ একাউন্ট খুলতে না চাইলে সরাসরি আপনার নিকটস্থ নগদ উদ্যোক্তা পয়েন্ট থেকে নগদ একাউন্ট খুলতে পারেন। এজন্য আপনার যা যা প্রয়োজন হবে এবং যা করতে হবে এখন সেটি জেনে নিন।

নগদ একাউন্ট খুলতে কি কি প্রয়োজন

নগদ একাউন্ট খুলতে যা যা প্রয়োজন সেটি এক নজর দেখুন।

১। জাতীয় পরিচয় পত্র/ভোটার আইডি কার্ড।

২। পাসপোর্ট সাইজের  কপি ছবি।

৩। যে সিম দিয়ে আপনি নগদ একাউন্ট খুলতে চান সেই সিম যুক্ত মোবাইল ফোন।

এই তিনটি জিনিস নিয়ে আপনি যেকোন উদ্যোক্তা পয়েন্টে যান। উদ্যোক্তা পয়েন্টের যাওয়ার পর উদ্যোক্তা পয়েন্ট থেকে আপনাকে একটি ফরম দিবে। আপনি যথাযথভাবে ফরমটি পূরণ করে উদ্যোক্তা  পয়েন্টে জমা দিন। এরপর ৫০ টাকা ক্যাশ ইন করুন। ৫০ টাকা ক্যাশ ইন করার পর আপনার নগদ একাউন্ট চালু হয়ে যাবে। এখন আপনি নিশ্চিন্তে সবচেয়ে কম খরচে আপনার নগদ একাউন্টের মাধ্যমে মোবাইল ব্যাংকিং এ ডিজিটাল লেনদেন শুরু করে দিন।

ডিজিটাল মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে নগদ এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। বিকাশ ও রকেট এর তুলনায় নগদ একাউন্টে খরচ অনেক কম হওয়ায় মানুষ নগদ এর দিকে বেশি ঝুঁকে পড়েছে। অন্যান্য মোবাইল ব্যাংকিং এর তুলনায় নগদে সুবিধা বেশি থাকায় অনেক মানুষ ইতিমধ্যে নগদ একাউন্ট খুলেছে এবং অনেক মানুষ নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় বা নগদ একাউন্ট খোলার নিয়ম নিয়ে ভাবছে। সামনে এমন দিন আসছে যেদিন নগদই হবে বাংলাদেশের জন্য একমাত্র অপ্রতিদ্বন্দ্বী ডিজিটাল মোবাইল ব্যাংকিং সেবা।

Nagad code

Nagad code টি হল *167#. এই কোডটি দিয়ে আপনি নগদ একাউন্ট এর যাবতীয় তথ্য পেতে পারেন। তাই আপনার নগদ একাউন্ট এর তথ্য জানতে কোডটি মুখুস্হ করে রাখুন।

রিলেটেড পোস্টসঃ

আর্টিকেলটি ভাল লাগলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আমার ব্লগটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad