Type Here to Get Search Results !

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করার সঠিক নিয়ম | Birth Registration


নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন, নতুন জন্ম নিবন্ধন আবেদন, জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম, নতুন জন্ম নিবন্ধন, birth registration

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন

জন্ম নিবন্ধন সনদ প্রত্যেক মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এই জন্ম নিবন্ধন সনদ পাওয়ার পূর্বে প্রত্যেককে জন্ম নিবন্ধন অনলাইন করতে হবে। আর জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। এই জন্ম নিবন্ধন আবেদনটি নিজে ঘরে বসে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে অনলাইনে করা যায়। আবার ইউনিয়ন পরিষদ বা পৌরসভা বা সিটি কর্পোরেশনে যেয়ে জন্ম নিবন্ধন আবেদন করা যায়। তবে যেভাবে জন্ম নিবেদন আবেদন করেন না কেন আবেদনটি অনলাইনে করতে হবে।

জন্ম নিবন্ধন আবেদন অনলাইন কপি ছাড়া কোনভাবে জন্ম সনদ পাওয়া সম্ভব না। আর জন্ম সনদ ছাড়া জাতীয় পরিচয় পত্র | NID Card | ভোটার আইডি কার্ড পাওয়া আদৌ সম্ভব না। তাই জাতীয় পরিচয় পত্র | NID Card | ভোটার আইডি কার্ড পেতে হলে প্রথমে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। আর জন্ম নিবন্ধন আবেদনটি মঞ্জুর হওয়ার পর কর্তৃপক্ষ একটি জন্ম সনদ প্রদান করে। এরপর এই জন্ম সনদ নিয়ে জাতীয় পরিচয় পত্র | NID Card | ভোটার আইডি এর জন্য আবেদন করতে হয়।

আজ আমি এই আর্টিকেলে কিভাবে নতুন জন্ম নিবন্ধন আবেদন করতে হয় সে বিষয়টি আপনাকে দেখিয়ে দিব। আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন এবং ধাপে ধাপে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করার নিয়ম দেখে ঘরে বসে জন্ম নিবন্ধন অনলাইন করে আপনার জন্ম সনদটি পেয়ে যান। 

নতুন জন্ম নিবন্ধন আবেদন

জন্ম নিবন্ধন আবেদন করার জন্য নিচের নির্দেশনাগুলো ধাপে ধাপে অনুসরণ করুন।

১। নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে আপনার মোবাইল বা কম্পিউটারের যেকোন ব্রাউজারে যেয়ে Search Box এ লিখুন "Birth certificate" এবং Search এর উপর ক্লিক করুন।

২। Search এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন এর উপর ক্লিক করুন।

৩। নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে অফিস থেকে জন্ম সনদ পাওয়ার তিনটি অপশন দেখতে পাবেন। যে ঠিকানায় অফিস থেকে আপনি জন্ম সনদ পেতে চান সেই অপশনটি সিলেক্ট করুন এবং পরবর্তী এর উপর ক্লিক করুন। 

৪। পরবর্তী এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন। এই পেজে আপনার বিস্তারিত তথ্য দিতে হবে। আপনি ধাপে ধাপে তথ্যগুলো দিয়ে ফাঁকা ঘর গুলো পূরণ করুন এবং পরবর্তী এর উপর ক্লিক করুন। তথ্য দিয়ে পাকা ঘর গুলো পূরণ করার সময় লাল স্টার দেওয়া অংশগুলো আপনাকে অবশ্যই পুরন করতে হবে। আর যে অংশগুলোতে লাল স্টার দেওয়া নেই সেই অংশগুলো আপনি পূরণ করতেও পারেন, নাও পারেন। এগুলো পূরণ করা বাধ্যতামূলক নয়।

পড়তে পারেনঃ

জন্ম নিবন্ধন করতে কি কি লাগে

জন্ম তারিখ লেখার সময় যে সাব পেজটি দেখতে পাবেন এই পেজে জন্ম নিবন্ধন আবেদনের সাথে যে কাগজপত্রগুলো আপলোড ও সাবমিট করতে হবে তা উল্লেখ করা হবে। আপনার কাছে সেই প্রয়োজনীয় কাগজপত্র গুলো থাকলে আমার কাছে এই ডকুমেন্টগুলি আছে এর উপর ক্লিক করুন। এখন দেখে নিন জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করতে কি কি কাগজপত্র লাগে।

১। টিকা কার্ড অথবা পিএসসি বা জেএসসি বা এসএসসি বা এইচএসসি পাশের সনদপত্রের ফটোকপি অথবা বয়স প্রমাণের জন্য কোনো সরকারি হাসপাতালের এমবিবিএস ডাক্তার কর্তৃক প্রদত্ত প্রত্যায়ন পত্র।

২। পিতার জাতীয় পরিচয় পত্রের ও জন্ম সনদ পত্রের ফটোকপি।

৩। মাতার জাতীয় পরিচয় পত্রের ও জন্ম সনদ পত্রের ফটোকপি।

৪। জন্ম তারিখের ফাঁকা ঘর পূরণ করার পর তথ্যগুলো ফাঁকা ঘর পূরণ করে পরবর্তী এর উপর ক্লিক করে পরবর্তী পেজে যান। 

৫। পরবর্তী এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে পিতা-মাতার তথ্য দিতে বলা হবে। ফাঁকা ঘরে পিতা-মাতা তথ্যগুলো দিয়ে পরবর্তী এর উপর ক্লিক করুন।

৬। পরবর্তী এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানার জন্য দুটি অপশন দেখতে পাবেন। আপনি দুটি অপশনটিতেই কোনোটিই নয় সিলেক্ট করে জন্মস্থানের ঠিকানা ও স্থায়ী ঠিকানা একই এর বাম পাশের ঘরে টিক দিন এবং একইভাবে জন্মস্থানের ঠিকানা ও বর্তমান ঠিকানা একই এর বাম পাশের ঘরে টিক দিন এবং পরবর্তী এর উপর ক্লিক করুন।

Birth registration

৭। পরবর্তী এর উপর ক্লিক করার যে পেজটি দেখতে পাবেন এই পেজে দুটি অপশন দেখতে পাবেন। আপনার বয়স ১৮ বছর হয়ে থাকলে নিজ অপশনটি সিলেক্ট করুন এবং নিচের তথ্যগুলো পূরণ করুন। আর আপনার বয়স ১৮ বছরের কম হয়ে থাকলে অন্যান্য অপশনটি সিলেক্ট করুন এবং নিচের তথ্যগুলো পূরণ করুন।

৮। এখন স্ক্রলিং করে করে পেজের নিচের দিকে যান। পেজের নিচের দিকে আসার পরে যে অংশটি দেখতে পাবেন এই অংশে সংযোজনের উপর ক্লিক করুন।

৯। সংযোজন এর উপর ক্লিক করার পর যে সাব পেজটি দেখতে পাবেন এই পেজে ফাইল এর উপরে ক্লিক করে যেকোন একটি ডকুমেন্ট সিলেক্ট করুন এবং Start এর উপর ক্লিক করুন। Start এর উপর ক্লিক করার পর ডকুমেন্টটি আপলোড হয়ে যাবে। এখন আবার সংযোজন এর উপর ক্লিক করুন এবং ঐ একই ভাবে সব ডকুমেন্টগুলো আপলোড করুন। সব ডকুমেন্টগুলো আপলোড হয়ে গেলে পরবর্তী এর উপর ক্লিক করুন। মনে রাখবেন এখানে ১০০ কিলো বাইট এর উপরে কোন ডকুমেন্ট আপলোড নিবে না। তাই সব ডকুমেন্টগুলো রিসাইজ করে ১০০ কিলো বাইট করে নিবেন।

Online birth registration Bangladesh

১০। পরবর্তী এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনার দেওয়া সব তথ্য দেখতে পাবেন। যদি সব তথ্য ঠিক থাকে তাহলে সাবমিট এর উপর ক্লিক করুন। আর যদি কোন তথ্য ভুল থাকে তাহলে পূর্ববর্তী এর উপর ক্লিক করে তথ্যগুলো ঠিক করে দিন। তথ্যগুলো ঠিক করা হয়ে গেলে সাবমিট এর উপর ক্লিক করুন।  

১১। সাবমিট এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আবেদনপত্র প্রিন্ট করুন এর উপর ক্লিক করে আবেদনপত্রটি প্রিন্ট করে নিন। মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন আবেদন করলে আবেদনপত্রটি একটি স্ক্রিনশট দিয়ে রাখুন। পরবর্তীতে কম্পিউটার থেকে প্রিন্ট করে নিন। সবশেষে আবেদনপত্রটির নম্বর ডায়েরিতে লিখে রাখুন। 

আবেদনপত্রটি প্রিন্ট করার পর আবেদনপত্রের সাথে টিকা কার্ড অথবা পিএসসি বা জেএসসি বা এসএসসি বা এইচএসসি পাশের সনদপত্রের ফটোকপি অথবা কোন সরকারি হাসপাতালে এমবিবিএস ডাক্তার কর্তৃক প্রত্যায়ন পত্র, পিতা-মাতার জাতীয় পরিচয় পত্র ও জন্ম নিবন্ধন সনদেৱ ফটোকপি যুক্ত করে আপনার ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভা কিংবা সিটি কর্পোরেশন কার্যালয়ে জমা দিন। আবেদনপত্রটি মঞ্জুর হয়ে গেলে আপনার প্রদত্ত মোবাইল নাম্বরে একটি মেসেজ পাবেন। মেসেজটি পাওয়ার পর আপনার ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভা কিংবা সিটি কর্পোরেশন কার্যালয় থেকে আপনার জন্ম নিবন্ধন সনদটি নিতে পারবেন।

পরিশেষে বলা যায় যে আপনি যদি আমার নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন আর্টিকেলটি পড়ে নির্দেশনাগুলো অনুসরণ করেন তাহলে আপনার জন্ম নিবন্ধন অনলাইন আবেদন সফলভাবে করতে পারবেন। তাই আপনি জন্ম নিবন্ধন অনলাই করা না থাকলে আজই আর্টিকেলটি পড়ে নতুন জন্ম নিবন্ধন আবেদন করে ফেলুন।

আর্টিকেলটি ভাল লাগলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আমার ব্লগটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad