Type Here to Get Search Results !

চোখের পলকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম

Birth certificate, online birth certificate, birth certificate download, online birth certificate download, জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড, জন্ম নিবন্ধন

Birth certificate

বর্তমানে ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ বা Birth certificate একটি অতি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ সনদপত্র। এমন কোন ব্যক্তি নেই যে তার প্রয়োজনীয় কাজের জন্য ডিজিটাল জন্ম নিবন্ধন সনদপত্র লাগেনা। এখান থেকে পনের বা বিশ বছর আগে কোন ব্যক্তির জন্ম নিবন্ধন সনদপত্র ছিল না। সর্বোচ্চ ইউনিয়ন পরিষদের একটি পরিচয় পত্র ছিল। কিন্তু এখন প্রয়োজনে তাদের সবাইকে জন্ম নিবন্ধন করতে হচ্ছে।

তারা অনেকেই ইতিমধ্যে জন্ম নিবন্ধন করে ফেলেছে। আবার অনেকে জন্ম নিবন্ধন করার আবেদন করে প্রক্রিয়াধীন আছে। যারা ইতিমধ্যে জন্ম নিবন্ধন করে ফেলেছে তাদের প্রয়োজনীয় কাজের জন্য অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে হয়। কিন্তু তারা অনেকে কিভাবে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে হয় তা জানে না।

তাই আজ আমি আপনাকে দেখিয়ে দিব মোবাইল ফোন ও কম্পিউটার ব্যবহার করে কিভাবে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে হয়। এজন্য আপনি আর্টিকেলটি পড়ে ধারাবাহিকভাবে স্টেপ গুলো অনুসরণ করে আপনার জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করে নিন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে আপনি এখানে ক্লিক করতে পারেন। এখানে ক্লিক করলে সরাসরি আপনাকে নিচের পেজে নিয়ে যাবে।


এরপর আপনি ৬ নম্বর থেকে ৯ নম্বর পর্যন্ত স্টেপ ফলো করে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে পারেন।

মোবাইল ফোন ও কম্পিউটারের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চাইলে নিচের দেখানো পদ্ধতি ধারাবাহিকভাবে অনুসরণ করে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারেন। এখন জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার পদ্ধতিটি দেখে নিন।


আপনার মোবাইলের ফোন বা কম্পিউটারের Chrome ব্রাউজার এর উপর ক্লিক করুন।

Chrome ব্রাউজার এর উপর ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে মোবাইল ফোন ব্যবহার করলে ডানপাশের তীর চিহ্নের দ্বারা দেখানো থ্রি ডট এর উপর ক্লিক করুন।

থ্রি ডট এর উপর ক্লিক করার পর নিচের মত একটি সাব পেজ দেখতে পাবেন। এখন এই পেজে Desktop site এর ডানপাশে ফাঁকা ঘরে ক্লিক করে আপনার মোবাইল ফোনে desktop option চালু করে নিন।

এখন মোবাইল ফোন হোক আর কম্পিউটার হোক Chrome ব্রাউজারের Google search box Birth certificate লিখে সার্চ করুন।

পড়তে পারেনঃ

Birth certificate download

Birth certificate লিখে সার্চ করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এই পেজে Birth and Death Verification এর উপর ক্লিক করুন।

Birth and Death Verification এর উপর ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এই পেজের প্রথম বক্সে আপনার জন্ম নিবন্ধন সনদের ১৭ ডিজিটের যে নাম্বারটি আছে ঐ নাম্বারটি লিখুন। দ্বিতীয় বক্সে আপনার জন্ম তারিখ লিখুন। জন্ম তারিখ লেখার ক্ষেত্রে প্রথমে আপনার জন্ম তারিখের সাল, তারপরে মাস এবং তারপরের দিন লিখুন। এক্ষেত্রে উপরের দেখানো ক্যালেন্ডার থেকে আপনার জন্ম তারিখের দিনটি সিলেক্ট করুন এবং পরে আপনার জন্ম তারিখের সাল ও মাসটি ঠিক করে দিন অথবা আপনার জন্ম তারিখ টি 2022-02-15 এইভাবে লিখুন। তৃতীয় বক্সে দুটি সংখ্যার থাকবে। এই দুটি সংখ্যার ফলাফল চতুর্থ বক্সে বসান। তারপর Search এর উপর ক্লিক করুন।

Search এর উপর ক্লিক করার সাথে সাথে আপনার জন্ম নিবন্ধন সনদের ডিজিটাল কপি দেখতে পাবেন। এখন মোবাইল হলে স্ক্রীনশট দিয়ে অথবা Share option এ ক্লিক করে সেভ করে রাখুন। আর কম্পিউটার হলে নিচে তীর চিহ্নের সাহায্যে দেখানো Download বাটনে ক্লিক করুন।

Online birth certificate download

Download বাটনে ক্লিক করার পর নিচের মত একটি সাব পেজ দেখতে পাবেন। এই সাব পেজে Save option Print option থাকবে। আপনি Save করতে চাইলে Save option এ ক্লিক করবেন আৱ Print করতে চাইলে Print option এ ক্লিক করবেন।

Save option ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এই পেজে Save এর উপর ক্লিক করলেই আপনার কম্পিউটাকে আপনার জন্ম নিবন্ধন সনদ Save হয়ে যাবে।

এইভাবে আপনি মুহুর্তের মধ্যে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারেন। তবে অরজিনাল জন্মনিবন্ধন সনদ নিতে হলে আপনাকে ইউনিয়ন পরিষদ বা পৌরসভা কার্যালয়ে যোগাযোগ করতে হবে।

আর্টিকেলটি ভাল লাগলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আমার ব্লগটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad