Type Here to Get Search Results !

সঠিকভাবে বাংলা ও ইংরেজি দরখাস্ত লেখার নিয়ম

 

দরখাস্ত লেখার নিয়ম, দরখাস্ত, দরখাস্ত আবেদন পত্র নমুনা, চাকরির দরখাস্ত লেখার নিয়ম, বাংলা দরখাস্ত লেখার নিয়ম,  application lekhar niyom

মানুষের দৈনিন্দ প্রয়োজনে স্কুল, কলেজ, মাদ্রাসা ও অফিস-আদালতে দরখাস্ত লিখতে হয়। কেউ ছুটির দরখাস্ত লেখে, কেউ সাহায্যের জন্য লেখে, আবার কেউ চাকরির জন্য দরখাস্ত লেখে। কিন্তু বেশিরভাগ মানুষ দরখাস্ত লেখার সঠিক নিয়ম জানেনা। তারা যে দরখাস্ত লিখে তা প্রায় সব ভুল। আবার যাদের কাছে দরখাস্ত লেখা তাদের অনেকেই নিজেরাই দরখাস্ত লেখার সঠিক নিয়ম জানেনা। তারা যদি দরখাস্ত লেখার সঠিক নিয়ম জানতো তাহলে দরখাস্ত বাতিল করে দিতো যার ফলে দরখাস্তকারীরাও তাদের ভুল সংশোধন হতে পারত। তাই আজ আমি দরখাস্তকারী এবং দরখাস্ত গ্রহণকারী উভয়কে সঠিকভাবে বাংলা ও ইংরেজিতে দরখাস্ত লেখার নিয়ম শিখিয়ে দিবো। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পৱেন তাহলে জীবনে কোনদিন দরখাস্ত লিখতে ভুল হবে না। তাহলে আসুন এখন সঠিকভাবে বাংলা ও ইংরেজিতে দরখাস্ত লেখার নিয়ম দেখা যাক।

দরখাস্ত লেখার নিয়ম

সাধারণত দুটি পদ্ধতিতে দরখাস্ত লেখা যায়। ব্রিটিশ পদ্ধতি ও আমেরিকান পদ্ধতি এই দুটি পদ্ধতির মধ্যে আপনি যে পদ্ধতি অনুসরণ করেন না কেন তাতে কোন সমস্যা নেই। তবে দরখাস্ত লেখার নিয়ম মেনে যেকোনো দরখাস্ত লিখতে হবে। পূর্বে দরখাস্ত লেখার ক্ষেত্রে  ব্রিটিশ পদ্ধতি অনুসরণ করা হতো কিন্তু বর্তমানে সর্বত্রই আমেরিকান পদ্ধতি অনুসরণ করা হয়। তাই প্রথমে আমেরিকান পদ্ধতিতে দরখাস্ত লেখার নিয়ম জানুন।

বাংলা দরখাস্ত লেখার নিয়ম
Dorkhasto Bangla

আমেরিকান পদ্ধতি

আমেরিকান পদ্ধতিতে বাংলা দরখাস্ত লেখার সময় ১ থেকে ৭ পর্যন্ত সব পয়েন্টগুলো বামপাশের মার্জিন থেকে এক সূতা পকিমান ফাকা রেখে লিখতে হয়। এখন কি লিখবেন সেটা দেখুন।

 তারিখ লিখুন (যেদিন দরখাস্ত বা আবেদন করবেন ঐদিনের তারিখ লিখতে হবে।)

 বরাবর লিখুন এবং বরাবরের নিচে প্রথম লাইনে প্রাপকের পদবী, দ্বিতীয় লাইনে প্রতিষ্ঠানের নাম ও তৃতীয় লাইনে ঠিকানা লিখুন। (পদবীর পরে কমা, প্রতিষ্ঠানের নামের পরে কমা এবং ঠিকানা এক অংশে হলে শেষে দাড়ি, দুই অংশে হলে প্রথম অংশের পরে কমা এবং দ্বিতীয় অংশের পরে দাড়ি আর তিন অংশে হলে প্রথম অংশের পরে কমা, দ্বিতীয় অংশের পরেও কমা এবং তৃতীয় অংশের পরে দাড়ি দিন।

 বিষয় লিখে কোলন দিন । (কোলনের পরে এক লাইনে দরখাস্ত বা আবেদনের মূল কারণ বা বিষয় লিখুন।)

 জনাব/মহাশয় লিখুন এবং কমা দিন।

 পরবর্তী লাইনে দরখাস্ত বা আবেদনের বিস্তারিত কারণ লিখুন। এটাকে বলা হয় দরখাস্ত বা আবেদনের বডি। এটি কয়েকটি লাইনে লিখুন।

 আরেকটি প্যারা করে প্রথমে অতএব লিখুন এবং অতএব এর পরে কমা দিন। এই অংশে দুই/ তিনটি লাইনে আবেদন মঞ্জুরের জন্য প্রার্থনা করুন।

 বিনীত নিবেদক লিখুন এবং এরপরে কমা দিন! তারপর বিনীত নিবেদক এর নিচে দরখাস্ত বা আবেদনকারীর নাম ও ঠিকানা লিখুন।

বাংলা দরখাস্ত লেখার নিয়ম

ব্রিটিশ পদ্ধতি

ব্রিটিশ পদ্ধতিতে বাংলা দরখাস্ত লিখতে ১ থেকে ৭ পর্যন্ত সব পয়েন্টগুলো লেখার সময় আমেরিকান পদ্ধতির মতো বামপাশের মার্জিন থেকে এক সূতা পরিমাণ ফাকা রেখে লিখলে হবে না বরং একটি নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে সব পয়েন্টগুলো লিখতে হবে। এখন পয়েন্টগুলো কিভাবে লিখবেন সেটা দেখুন।

 বাম পাশের মার্জিন থেকে এক সূতা পরিমাণ ফাকা রেখে বরাবর লিখুন এবং বরাবরের নিচে প্রথম লাইনে প্রাপকের পদবী লিখুন। পদবী লেখার সময় বরাবরের র এর নিচে পদবীর প্রথম অক্ষর লিখুন। দ্বিতীয় লাইনে প্রতিষ্ঠানের নাম লিখুন। প্রতিষ্ঠানের নামেৱ প্রথম অক্ষরটি পদবীর প্রথম অক্ষরেৱৱ নিচে লিখুন। তৃতীয় লাইনে ঠিকানা লিখুন। ঠিকানার প্রথম অক্ষরটি প্রতিষ্ঠানের নামেৱ প্রথম অক্ষরটির নিচে লিখুন। (পদবীর পরে কমা, প্রতিষ্ঠানের নামের পরে কমা এবং ঠিকানা এক অংশে হলে শেষে দাড়ি, দুই অংশে হলে প্রথম অংশের পরে কমা এবং দ্বিতীয় অংশের পরে দাড়ি আর তিন অংশে হলে প্রথম অংশের পরে কমাদ্বিতীয় অংশের পরেও কমা এবং তৃতীয় অংশের পরে দাড়ি দিন

 বাম পাশের মার্জিন থেকে এক সূতা পরিমাণ ফাকা রেখে বিষয় লিখে কোলন দিন । (কোলনের পরে এক লাইনে দরখাস্ত বা আবেদনের মূল কারণ বা বিষয় লিখুন।)

 বাম পাশের মার্জিন থেকে এক সূতা পরিমাণ ফাকা রেখে জনাব/মহাশয় লিখুন এবং কমা দিন।

 পরবর্তী লাইনে দরখাস্ত বা আবেদনের বিস্তারিত কারণ লিখুন। এটাকে বলা হয় দরখাস্ত বা আবেদনের বডি। এটি কয়েকটি লাইনে লিখুন। আবেদনের বডি লেখার সময় বডির প্রথম শব্দের প্রথম অক্ষরটি জনাব/ মহাশয় এর শেষ অক্ষর ব বা য় এর নিচে লিখুন।

 আরেকটি প্যারা করে প্রথমে অতএব লিখুন এবং অতএব এর পরে কমা দিন। অতএব লেখার সময় অতএব এর অ জনাব/মহাশয় এর শেষ অক্ষর ব বা য় বরাবর লিখুন। এই অংশে দুই তিনটি লাইনে আবেদন মঞ্জুরের জন্য প্রার্থনা করুন।

 বাম পাশের মার্জিন থেকে এক সূতা পরিমাণ ফাকা রেখে তারিখ লিখুন (যেদিন দরখাস্ত বা আবেদন করবেন ঐদিনের তারিখ লিখতে হবে।)

 বাম পাশের তারিখ বরাবর ডান পাশে বিনীত নিবেদক লিখুন এবং কমা দিন। তারপর বিনীত নিবেদক এর নিচে দরখাস্ত বা আবেদনকারীর নাম ও ঠিকানা লিখুন।

দরখাস্ত আবেদন পত্র নমুনা

স্কুল,কলেজ ও মাদ্রাসার প্রধানের কাছে দরখাস্ত লেখার নিয়ম

আমেরিকান পদ্ধতিতে আবেদন পত্র নমুনা

বরাবর

প্রধান শিক্ষক/অধ্যক্ষ,

পাইকগাছা স্কুল/কলেজ/মাদ্রাসা,

(পাইকগাছার জায়গায় আপনার স্কুল/কলেজ/মাদ্রাসার নাম লিখুন)

পাইকগাছাখুলনা।

(পাইকগাছা ও খুলনার জায়গায় আপনার উপজেলা ও জেলার নাম লিখুন।)

বিষয়:……………………………………………………

(ফাঁকা ঘরে দরখাস্ত করার কারণ লিখবেন)

জনাব,

বিহিত সম্মানপূর্বক বিনীত নিবেদন এই যে আমি আপনার স্কুল/কলেজ/মাদ্রাসার………শ্রেণীর একজন নিয়মিত ছাত্র/ছাত্রী। অথবা আমরা আপনার স্কুল/কলেজ/মাদ্রাসার………শ্রেণীর নিয়মিত ছাত্র-ছাত্রীবৃন্দ।………………………………………………………………………………………………………………………………………………………………………

(ফাঁকা ঘরে দরখাস্ত করার কারণ বর্ণনা করুন)

অতএব, আপনার নিকট আমার/আমাদের আকুল আবেদন যাতে আমার/আমাদের দরখাস্তটি গৃহীত হয় তার বিহিত ব্যাবস্থা করতে জনাবের মর্জি হয়।

বিনীত নিবেদক,

এসএম সাইফুল কবিৱ

দ্বাদশ শ্রেণি

রোল নম্বর: ৭০২

(ছাত্র-ছাত্রীদের পক্ষে) 

বিশেষ দ্রষ্টব্য:- যদি সবাই মিলে দরখস্ত করেন তাহলে কেবলমাত্র ব্র্যাকেটের অংশটুকু লিখবেন। আর একা দরখাস্ত করলে ব্র্যাকেটের অংশটুকু লিখবেন না। আর দরখাস্ত একা করলে আমি ও আমার ব্যবহার করবেন এবং  সবাই মিলে দরখাস্ত করলে আমরা ও আমাদের ব্যবহার করবে।

স্কুল, কলেজ ও মাদ্রাসার প্রধান বাদে অন্য কোনো প্রতিষ্ঠান প্রধানের কাছে দরখাস্ত লেখার নিয়ম:

ব্রিটিশ পদ্ধতিতে আবেদন পত্র নমুনা

বরাবর

      সংসদ সদস্য/উপজেলা নির্বাহি অফিসার/চেয়ারম্যান/মেওয়ার,

      পাইকগাছা উপজেলা,

      (পাইকগাছার জায়গায় আপনার উপজেলার নাম লিখুন)

      পাইকগাছাখুলনা

      (পাইকগাছা ও খুলনার জায়গায় আপনার উপজেলা ও জেলার নাম লিখুন।)

বিষয়:………………………………………….

(ফাঁকা ঘরে দরখাস্ত করার কারণ লিখবেন)

জনাব,

  বিহিত সম্মানপূর্বক বিনীত নিবেদন এই যে আমি/আমরা………..জেলার………উপজেলার………ইউনিয়নের………..নম্বর ওয়ার্ডের………গ্রামের  একজন অধিবাসী। অথবা আমরা……..জেলার………উপজেলার………ইউনিয়নের………..নম্বর ওয়ার্ডের………গ্রামের অধিবাসীবৃন্দ।……………………………………………………...............

(ফাঁকা ঘরে দরখাস্ত করার কারণ বর্ণনা করুন)

     অতএব, আপনার নিকট আমার/আমাদের আকুল আবেদন যাতে আমার/আমাদের দরখাস্তটি গৃহীত হয় তার বিহিত ব্যাবস্থা করতে জনাবের মর্জি হয়।

 

তারিখ:                                                                                                            বিনীত নিবেদক,

                                     এসএম সাইফুল কবিৱ

                                              গ্রাম:....................

                                             উপজেলা:..............

                                              জেলা:................  

                                        (গ্রামবাসীর পক্ষে) 

 

বিশেষ দ্রষ্টব্য:- যদি সবাই মিলে দরখস্ত করেন তাহলে কেবলমাত্র ব্র্যাকেটের অংশটুকু লিখবেন। আর একা দরখাস্ত করলে ব্র্যাকেটের অংশটুকু লিখবেন না। আর দরখাস্ত একা করলে আমি ও আমার ব্যবহার করবেন এবং  সবাই মিলে দরখাস্ত করলে আমরা ও আমাদের ব্যবহার করবে।

চাকরির দরখাস্ত লেখার নিয়ম

আমেরিকান পদ্ধতিতে আবেদন পত্র নমুনা

বরাবর

প্রধান শিক্ষক/অধ্যক্ষ/ব্যবস্থাপক/পরিচালক,

পাইকগাছা স্কুল/কলেজ/মাদ্রাসা,

(যে প্রতিষ্ঠানে চাকরির জন্য দরখাস্ত করবেন ঐ প্রতিষ্ঠানের নাম লিখুন)

পাইকগাছা, খুলনা।

(পাইকগাছা ও খুলনার জায়গায় ঐ প্রতিষ্ঠানের ঠিকানা লিখুন)

বিষয়:................................................পদের জন্য আবেদন।

(ফাঁকা ঘরে পদের নাম লিখবেন)

জনাব,

বিহিত সম্মানপূর্বক বিনীত নিবেদন এই যে আমি.......................... তারিখে..................পত্রিকায় প্রকাশিত আপনার বিজ্ঞাপন থেকে জানতে পেরেছি যে আপনি একজন/কিছু………..(ফাঁকা ঘরে পদের নাম লিখবেন। পদ সংখ্যা একটি হলে একজন লিখবেন আর পদ সংখ্যা একের অধিক হলে কিছু লিখুন) নিয়োগ করতে যাচ্ছেন। আমি উক্ত পদের জন্য একজন প্রার্থী। আপনার সুবিবেচনার জন্য আমার জীবন বৃত্তান্ত নিম্নে পেশ করা হল।

 নাম:

 পিতার নাম:

 মায়ের নাম:

 স্থায়ী ঠিকানা:

 বর্তমান ঠিকানা:

 জন্ম তারিখ:

 জাতীয়তা:

 ধর্ম:

 শিক্ষাগত যোগ্যতা:

ডিগ্রির নাম

পাসের সাল

জি পি এ

বোর্ড/ভার্সিটি

এস এস সি

২০১২

.০০

যশোর

এইচ এস সি

২০১৪

.০০

যশোর

বি এ (অনার্সইং

২০১৮

.০০

ঢাকা ভার্সিটি

এম এ ইং

২০১৯

.০০

ঢাকা ভার্সিটি

১০ অভিজ্ঞতা:

অতএব, আপনার নিকট আমার আকুল আবেদন এই যে যাতে আমার আবেদনপত্রটি গৃহীত হয় তার বিহিত ব্যবস্থা করতে জনাবের মর্জি হয়।

 বিনীত নিবেদক,

 এস এম সাইফুল কবির

 (এখানে আপনার নাম লিখুন)

পড়তে পারেনঃ

ইংরেজি দরখাস্ত লেখার নিয়ম

আমেরিকান পদ্ধতি

আমেরিকান পদ্ধতিতে ইংরেজি দরখাস্ত লেখার সময় 1 থেকে 7 পর্যন্ত সব পয়েন্টগুলো বামপাশের মার্জিন থেকে এক সূতা পরিমাণ ফাকা রেখে লিখতে হবে। এখন কি লিখবেন সেটা দেখুন।

1. Date লিখুন (যেদিন দরখাস্ত বা আবেদন করবেন ঐ দিনের Date লিখতে হবে।)

2. To লিখুন এবং To নিচে প্রথম লাইনে প্রাপকের পদবী, দ্বিতীয় লাইনে প্রতিষ্ঠানের নাম ও তৃতীয় লাইনে ঠিকানা লিখুন। (পদবীর পরে কমা, প্রতিষ্ঠানের নামের পরে কমা এবং ঠিকানা এক অংশে হলে শেষে দাড়ি, দুই অংশে হলে প্রথম অংশের পরে কমা এবং দ্বিতীয় অংশের পরে দাড়ি আর তিন অংশে হলে প্রথম অংশের পরে কমা, দ্বিতীয় অংশের পরেও কমা এবং তৃতীয় অংশের পরে দাড়ি দিন।

3. Subject/Sub লিখে কোলন দিন । (কোলনের পরে এক লাইনে দরখাস্ত বা আবেদনের মূল কারণ বা বিষয় লিখুন।)

4. Dear sir লিখুন এবং কমা দিন।

5. পরবর্তী লাইনে দরখাস্ত বা আবেদনের বিস্তারিত কারণ লিখুন। এটাকে বলা হয় দরখাস্ত বা আবেদনের বডি। একটি কয়েকটি লাইনে লিখুন।

6. আরেকটি প্যারা করে প্রথমে I/we therefore লিখুন এবং I/we এর পরে কমা ও therefore এর পরে কমা দিন। এই অংশে দুই/তিনটি লাইনে আবেদন মঞ্জুরের জন্য প্রার্থনা করুন।

7. Yours faithfully লিখুন এবং এর পরে কমা দিন। তাৱপর Yours faithfully এর নিচে দরখাস্ত বা আবেদনকারীর নাম ও ঠিকানা লিখুন।

ইংরেজি দরখাস্ত লেখার নিয়ম

ব্রিটিশ পদ্ধতি

ব্রিটিশ পদ্ধতিতে ইংরেজি দরখাস্ত লেখার সময় থেকে পর্যন্ত সব পয়েন্টগুলো লেখার সময় আমেরিকান পদ্ধতির মতো বামপাশের মার্জিন থেকে এক সূতা পকিমান ফাকা রেখে লিখলে হবে না বরং একটি নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে সব পয়েন্টগুলো লিখতে হবে। এখন পয়েন্টগুলো কিভাবে লিখবেন সেটা দেখুন।

1. বাম পাশের মার্জিন থেকে এক সূতা পকিমান ফাকা রেখে To লিখুন এবং To এর নিচে প্রথম লাইনে প্রাপকের পদবী লিখুন, পদবী লেখার সময় To এর o এর নিচে পদবীর প্রথম অক্ষর লিখুন। দ্বিতীয় লাইনে প্রতিষ্ঠানের নাম লিখুন। প্রতিষ্ঠানের নামেৱ প্রথম অক্ষরটি পদবীর প্রথম অক্ষরেৱৱ নিচে লিখুন। তৃতীয় লাইনে ঠিকানা লিখুন। ঠিকানার প্রথম অক্ষরটি প্রতিষ্ঠানের নামেৱ প্রথম অক্ষরটির নিচে লিখুন। (পদবীর পরে কমা, প্রতিষ্ঠানের নামের পরে কমা এবং ঠিকানা এক অংশে হলে শেষে দাড়ি, দুই অংশে হলে প্রথম অংশের পরে কমা এবং দ্বিতীয় অংশের পরে দাড়ি আর তিন অংশে হলে প্রথম অংশের পরে কমা, দ্বিতীয় অংশের পরেও কমা এবং তৃতীয় অংশের পরে দাড়ি দিন।

2. বাম পাশের মার্জিন থেকে এক সূতা পকিমান ফাকা রেখে Subject/Sub লিখে কোলন দিন। (কোলনের পরে এক লাইনে দরখাস্ত বা আবেদনের মূল কারণ বা বিষয় লিখুন।)

3. বাম পাশের মার্জিন থেকে এক সূতা পকিমান ফাকা রেখে Dear sir লিখুন এবং কমা দিন।

4পরবর্তী লাইনে দরখাস্ত বা আবেদনের বিস্তারিত কারণ লিখুন। এটাকে বলা হয় দরখাস্ত বা আবেদনের বডি। এটি কয়েকটি লাইনে লিখুন। আবেদনের বডি লেখার সময় বডির প্রথম word এর প্রথম letter টি Sir এর শেষ letter r এর নিচে লিখুন।

5. আরেকটি প্যারা করে প্রথমে I/We therefore লিখুন এবং I/We এর পরে কমা এবং therefore এর পরে কমা দিন। I/We লেখার সময় I/W sir এর শেষ letter  r বরাবর লিখুন। এই অংশে দুই তিনটি লাইনে আবেদনপত্রটি  মঞ্জুরের জন্য প্রার্থনা করুন।

6. বাম পাশের মার্জিন থেকে এক সূতা পরিমান ফাকা রেখে Date লিখুন (যেদিন দরখাস্ত বা আবেদন করবেন ঐ দিনের তারিখ লিখতে হবে।)

7. বাম পাশের Date বরাবর ডান পাশে Yours faithfully লিখুন এবং Yours faithfully এর পরে কমা দিন। তারপর Yours faithfully এর নিচে দরখাস্ত বা আবেদনকারীর নাম ও ঠিকানা লিখুন।

ইংরেজি দরখাস্ত নমুনা

স্কুল কলেজ ও মাদ্রাসার প্রধানের কাছে দরখাস্ত লেখার নিয়ম:

আমেরিকান পদ্ধতিতে আবেদন পত্র নমুনা

To 

The Headmaster/Principal,

Paikgachha School/College/Madrasa,

(পাইকগাছার জায়গায় আপনার স্কুল/কলেজ/মাদ্রাসার নাম লিখুন)

Paikgachha, Khulna. 

(পাইকগাছা ও খুলনার জায়গায় আপনার উপজেলা ও জেলার নাম লিখুন।

Subject/Sub:…………………………………………..

(ফাঁকা ঘরে দরখাস্ত করার কারণ লিখবেন)

Dear Sir,

With due respect and humble submission I/we beg to state that I am a regular student of your school/college/madrasa. অথবা we are the students of your school/college/madrasa.……………………………………………………………………

(ফাঁকা ঘরে দরখাস্ত করার কারণ বর্ণনা করুন)

I/We, therefore, pray and hope that you would be kind enough to grant my/our application and oblige thereby.

 

Yours faithfully,

S M Saiful Kabir 

Class: XII  

Roll no:  702  

(On behalf of the students) 

বিশেষ দ্রষ্টব্য:- যদি সবাই মিলে দরখস্ত করেন তাহলে কেবলমাত্র ব্র্যাকেটের অংশটুকু লিখবেন। আর একা দরখাস্ত করলে ব্র্যাকেটের অংশটুকু লিখবেন না। আর দরখাস্ত একা করলে  my ব্যবহার করবেন এবং  সবাই মিলে দরখাস্ত করলে We  ouব্যবহার করবে।

স্কুল কলেজ ও মাদ্রাসার প্রধান বাদে অন্য কোনো প্রতিষ্ঠান প্রধানের কাছে দরখাস্ত লেখার নিয়ম

ব্রিটিশ পদ্ধতিতে আবেদন পত্র নমুনা

 To

     The M P/T N O/Chairman/Mayor, 

     Paikgachha, Khulna,

     (Paikgachha এর জায়গায় আপনার উপজেলার নাম লিখুন)

     Paikgachha, Khulna

     (Paikgachha  Khulna এর জায়গায় আপনার উপজেলা ও জেলার নাম লিখুন।)

Subject/Sub:………………………………................................

(ফাঁকা ঘরে দরখাস্ত করার কারণ লিখবেন)

Dear sir,

           With due respect and humble submission I/we beg to state that I am an inhabitant of ……...district, ………upazila, …….no ward and………village. অথবা we are the inhabitants of……...district………upazila,…….no ward and ………village.…………………………………………………………………

(ফাঁকা ঘরে দরখাস্ত করার কারণ বর্ণনা করুন)

       I/We, therefore, pray and hope that you would be kind enough to grant my/our application and oblige thereby.

Date:                                                                                                        Yours faithfully,

                                    S M Saiful Kabir 

                                        Village:................

                                           Upazila:...............

                                           District:.............  

                      (On behalf of the inhabitants) 

বিশেষ দ্রষ্টব্য:- যদি সবাই মিলে দরখস্ত করেন তাহলে কেবলমাত্র ব্র্যাকেটের অংশটুকু লিখবেন। আর একা দরখাস্ত করলে ব্র্যাকেটের অংশটুকু লিখবেন না। আর দরখাস্ত একা করলে  my ব্যবহার করবেন এবং সবাই মিলে দরখাস্ত করলে We  our ব্যবহার করবে।

চাকরির দরখাস্ত লেখার নিয়ম

আমেরিকান পদ্ধতিতে আবেদন পত্র নমুনা

To 

The Headmaster/Principal/Manager/Director,

Paikgachha School/College/Madrasa,

(যে প্রতিষ্ঠান চাকরির জন্য দরখাস্ত করবেন ঐ প্রতিষ্ঠানের নাম লিখুন  লিখুন)

Paikgachha, Khulna. 

(পাইকগাছা ও খুলনার জায়গায় ঐ প্রতিষ্ঠানের ঠিকানা লিখুন)

Subject/Sub: Prayer for the post of a/an…………………………………………...........

(ফাঁকা ঘরে পদের নাম  লিখবেন)

Dear sir,

I came to know from your advertisement published in The Daily Star on 20th March, 2022 (এখানে যেদিন অ্যাপ্লিকেশন করবেন ঐ দিনের তারিখ লিখুন) that you are going to appoint a/an/some……… (ফাঁকা ঘরে পদের নাম লিখুন। বিজ্ঞপ্তিতে একটি মাত্র পদ উল্লেখ থাকলে a/an লিখুন আর একের অধিক পদ উল্লেখ থাকলে some লিখুন).  I am an applicant for the post. My necessary particulars are given below for your kind consideration.

1. Name:

2. Father's name:

3. Mother's name:

4. Permanent address:

5. Present address:

6. Date of birth:

7. Nationality:

8. Religion:

9. Educational qualification:

Name of Degree

Year

GPA

Board/Varsity

SSC

2012

5.00

Jessore

HSC

2014

5.00

Jessore

BA(Hons) English

2018

4.00

Dhaka varsity

MA English

2019

4.00

Dhaka varsity

10. Experience:      

I/We, therefore, pray and hope that you would be kind enough to grant my/our application and oblige thereby.

 

Yours faithfully,

S M Saiful Kabir 

(এখানে আপনার নাম লিখুন)

আলোচনার শেষে বলা যায় যে আপনি আমার দেখানো দরখাস্ত লেখার নিয়ম ফলো করেন তাহলে আপনার লেখা দরখাস্ত কোনদিন ভুল হবে না কিংবা কেউ আপনার দরখাস্তে ভুল ধরতে পারবে না। আপনি সঠিকভাবে দরখাস্তে লিখতে পারবেন কিংবা আৱো দশজনকে সঠিকভাবে দরখাস্ত লেখা শেখাতে পারবেন। এছাৱা আপনার কাছে যদি কেউ দরখাস্ত করে তাহলে দরখাস্ত হাতে পেয়েই বুঝতে পারবেন দরখাস্তের কোথায় কোথায় ভুল। তখন হয় আপনি তাদের দরখাস্ত বাতিল করে দিবেন না হয় তাদের ভুলটি সংশোধন করে দিবেন। তাহলে তারাও আর কোনদিন দরখাস্ত লিখতে ভুল করবে না। এইভাবে সবাই সঠিকভাবে দরখাস্ত লেখার নিয়ম শিখে যাবে।

রিলেটেড পোস্টসঃ

আর্টিকেলটি ভাল লাগলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আমার ব্লগটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad