Type Here to Get Search Results !

মোনাজাত ও ইস্তেগফার সহ আত্তাহিয়াতু দুরুদ শরীফ ও দোয়া মাসুরা বাংলা উচ্চারণ

তাশাহুদ,আত্তাহিয়াতু,দুরুদ শরীফ,দোয়া মাসুরা,tashahhud,durood sharif,attahiyat,আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ,দুরুদ শরীফ বাংলা উচ্চারণ,মোনাজাত,ইস্তেগফার

নামাজ বেহেশতের চাবি। নামাজ ছাড়া কোন ব্যক্তি জান্নাতে যেতে পারবে না। পবিত্র কোরআনে ৮১ জায়গায় আল্লাহ রাব্বুল আলামিন তার বান্দাদের নামাজ পড়ার জন্য জোরালো নির্দেশ দিয়েছেন। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সা:ও তার উম্মতদেরকে নামাজ পড়ার জন্য কঠোর নির্দেশ দিয়েছেন এবং কিভাবে সঠিকভাবে নামাজ পড়তে হয় তাও তিনি শিখিয়ে দিয়েছেন।

নামাজের মধ্যে দুই রাকাত নামাজ শেষে আত্তাহিয়্যাতু, দরুদ শরীফ ও দোয়া মাসুরা, তিন রাকাত নামাজের ক্ষেত্রে দুই রাকাত শেষে আত্তাহিয়াতু এবং চার রাকাত নামাজের ক্ষেত্রে দুই রাকাত শেষে আত্তাহিয়াতু ও চার রাকাত শেষে আত্তাহিয়্যাতু, দরুদ শরীফ ও দোয়া মাসুরা পড়ার নির্দেশ দিয়েছেন। আর দুই রাকাত বা তিন রাকাত চার রাকাত শেষে ইস্তেগফারমোনাজাত করার নির্দেশ দিয়েছেন।

তাই আজ আমি আমার এই আর্টিকেলে তাশাহুদ বা আত্তাহিয়াতু | দুরুদ শরীফ | দোয়া মাসুরা | ইস্তেগফার | মোনাজাত বাংলা উচ্চারণ সহ অর্থ তুলে ধরবো। আপনার এই দোয়া গুলো জানা না থাকলে আপনি আর্টিকেলটি পড়ে জেনে মুখস্ত করে নিতে পারেন। এখন এই দোয়া গুলো বাংলা উচ্চারণ ও অর্থ জেনে নেওয়া যাক।

তাশাহুদ / আত্তাহিয়াতু

التحيات لله والصلوات والطيبات السلام عليك أيها النبي ورحمة الله وبركاته السلام علينا وعلى عباد الله الصالحين اشهد ان لا اله الا الله واشهد ان محمد عبده ورسوله

আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ

আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস সালাওয়াতু ওয়াত ত্বায়িবাতু, আস সালামু আলাইকা আইয়ুহান নাবিয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস ছালিহীন, আশহাদু আল লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আব্দুহু ওয়া রাসুলুহ।

আত্তাহিয়াতু সূরা বাংলা অর্থ

সব মৌখিক ইবাদত আল্লাহর জন্য। হে নবী! আপনার প্রতি আল্লাহর শান্তি, অনুগ্রহ ও বরকত বর্ষিত হোক। আমাদের উপর এবং আল্লাহর নেক বান্দাদের উপর শান্তি বর্ষিত হোক। আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই। আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে নিশ্চয় হযরত মুহাম্মদ সাঃ আল্লাহর বান্দা ও রাসূল।

দুরুদ শরীফ / দুরুদে ইব্রাহীম

اللهم صل على محمد وعلى آل محمد كما صليت على ابراهيم وعلى ال ابراهيم انك حميد مجيد

 اللهم بارك على محمد وعلى ال محمد كما باركت على ابراهيم وعلى ال ابراهيم انك حميد مجيد

দুরুদ শরীফ বাংলা উচ্চারণ

আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিউ ওয়া আলা আলি মুহাম্মাদিন কামা সাল্লাইতা আলা ইব্রাহীমা ওয়া আলা আলি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম মাজীদ। আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মাদিঁউ ওয়া আলা আলি মুহাম্মাদিন কামা বারাকতা আলা ইব্রাহীমা ওয়া আলা আলি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম মাজীদ।

দুরুদ শরীফ বাংলা অর্থ

হে আল্লাহ! তুমি মোহাম্মদ সা: ও তার বংশধরের প্রতি রহমত বর্ষণ করো যেমনটি রহমত বর্ষণ করেছিলে ইব্রাহীম আ: ও তার বংশধরের প্রতি। নিশ্চয়ই তুমি প্রশংসনীয় এ মর্যাদাবান। হে আল্লাহ! তুমি মোহাম্মদ সা: ও তার বংশধরের  প্রতি বরকত বর্ষণ করো যেমনটি বরকত বর্ষণ করেছিলে ইব্রাহীম আ: ও তার বংশধরের প্রতি। নিশ্চয়ই তুমি প্রশংসনীয় এ মর্যাদাবান।

দোয়া মাসুরা

اللهم اني ظلمت نفسي ظلما كثيرا ولا يغفر الذنوب إلا أنت فاغفر لي مغفرة من عندك وارحمني انك انت الغفور الرحيم

দোয়া মাসুরা বাংলা

আল্লাহুম্মা ইন্নি যালামতু নাফসি জুলমান কাছিরাও ওয়ালা ইয়াগ ফিরুয যুনূবা ইল্লা আনতা, ফাগফিরলী মাগফিরাতাম মিন ইন্দিকা ওয়ার হামনি ইন্নাকা আন্তাল গাফুরুর রাহিম।

দোয়া মাসুরা বাংলা অর্থ

হে আল্লাহ! আমি আমার নিজের আত্মার উপর খুব অত্যাচার করেছি, তুমিই একমাত্র গুনাহ মাফকারী। সুতরাং তুমি নিজে থেকে আমাকে মাফ করে দাও এবং আমার প্রতি দয়া করো। নিশ্চয়ই তুমি ক্ষমাশীল ও দয়ালু।

পড়তে পারেনঃ

ইস্তেগফার

استغفر الله ربي من كل ذنب واتوب اليه لا حول ولا قوة الا بالله العلي العظيم

ইস্তেগফার দোয়া বাংলা উচ্চারণ

আস্তাগফিরুল্লাহা রাব্বি মিন কুল্লি জাম্বিউ ওয়াতুবু ইলাইহি, লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহিল আলিউল আজিম।

ইস্তেগফার দোয়া বাংলা অর্থ

আমার সব গুনাহের জন্য আমি আল্লাহর কাছে ক্ষমা চাই। আমি তার কাছে ফিরে আসি। একমাত্র আল্লাহর সাহায্য ছাড়া গুনাহ থেকে বাঁচার কোন পথ নেই এবং নেক কাজ করার কোনো শক্তি নেই।

মোনাজাত

মোনাজাত নামাজের অংশ না হলেও দুই রাকাত কিংবা তিন রাকাত কিংবা চার রাকাত নামাজ শেষে আত্তাহিয়্যাতু, দরুদ শরীফ ও দোয়া মাসুরা পড়ে মোনাজাত করতে হয়। মোনাজাত করা উত্তম। তাই নামাজ শেষে দুই হাত উঠিয়ে চোখের পানি ফেলে নিজেকে আসামীর মত করে আল্লাহর দরবারে হাজির করে যদি মোনাজাত করা হয় তাহলে সুদখোর, ঘুষখোর, জেনাখোর, শিরক-কারী ও কবিরা গুনাহ কারী ব্যতীত আল্লাহ তাআলা সবার মোনাজাত কবুল করে নেন। প্রতিদিন শেষ রাতের দিকে আল্লাহ রাব্বুল আলামিন মানুষের মোনাজাত কবুল করার জন্য পৃথিবীর আসমানে নিজেই চলে আসেন। অথচ আমাদের এমন দুর্ভাগ্য আমরা ঐ সময় তার কথা মনে না করে ঘুমিয়ে থাকি।

কিন্তু ঐ সময় যদি দুই রাকাত নামাজ পড়ে আল্লাহ তাআলার কাছে কোন কিছু চাওয়া হয় তাহলে তিনি তা সঙ্গে সঙ্গে কবুল করে নেন। আল্লাহ রাব্বুল আলামিনের কাছে কিভাবে চাইতে হবে  কিংবা কিভাবে মোনাজাত করতে হবে তা তিনি পবিত্র কোরআনের অনেক সূরার মধ্যে উল্লেখ করেছেন। কোরআনের মধ্যে এমন কিছু আয়াত আছে যার আরেক নাম মোনাজাতের দোয়া। এখন কোরআন ও হাদিসের আলোকে মোনাজাতের দোয়া সম্পর্কে জেনে নেওয়া যাক।

মোনাজাতের দোয়া

মোনাজাতের মধ্যে যে দোয়া গুলো পড়তে হয় সেই দোয়া গুলোকেই মোনাজাতের দোয়া বলে। মোনাজাতের দোয়া আরবিতে পড়া যায়। আবার বাংলায় পড়া যায়। যদি আপনি মোনাজাতের দোয়া আরবিতে করতে না পারেন তাহলে আরবি মোনাজাতের দোয়ার অর্থ জেনে নিয়ে বাংলায় বাংলায় মোনাজাতের দোয়া পড়বেন। এখন কিছু মোনাজাতের দোয়া বাংলা উচ্চারণ সহ বাংলা অর্থ জেনে নেওয়া যাক।

মোনাজাতের দোয়া বাংলা উচ্চারণ ও অর্থ

বাংলা উচ্চারণ: রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানাতাও ওয়া ফিল আখিরাতি হাসানাতাও ওয়াকিনা আজাবান্নার।

বাংলা অর্থ: হে আমাদের পালনকর্তা! আমাদের দুনিয়ার জীবনের কল্যাণ দান করো এবং পরকালের জীবনেও কল্যাণ দান করো। আর তুমি আমাদের জাহান্নামের আগুন থেকে রক্ষা করো।

বাংলা উচ্চারণ: রাব্বানা যালামনা আনফুসানা ওয়া ইল্লাম তাগফিরলানা ওয়া তারহামনা লানা কূনান্না মিনাল খাসেরীন।

বাংলা অর্থ: হে আমাদের প্রতিপালক! আমরা নিজেদের প্রতি অত্যাচার করেছি। সুতরাং তুমি যদি আমাদেরকে ক্ষমা না করো এবং আমাদের প্রতি দয়া না করো তাহলে আমরা ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হয়ে যাবো।

বাংলা উচ্চারণ: রাব্বির হাম হুমা কামা রাব্বায়ানি সাগিরা।

বাংলা অর্থ: হে আমাদের রব। আমাদের পিতা মাতার প্রতি তেমনি ভাবে দয়া করো যেমনি ভাবে তারা আমাদেরকে শিশু অবস্থায় দয়াকরে ছিল।

আলোচনা শেষে বলা যায় যে যেহেতু নামাজ শেষে আত্তাহিয়্যাতু, দরুদ শরীফ ও দোয়া মাসুরা পড়া বাধ্যতামূলক সেহেতু নামাজ পড়তে শুরু করলে এগুলো অবশ্যই জানতে হবে। আপনি যদি আমার এই আর্টিকেলটি সুন্দরভাবে পড়েন এবং সংগ্রহে রাখেন তাহলে তাশাহুদ বা আত্তাহিয়াতু | দুরুদ শরীফ | দোয়া মাসুরা | ইস্তেগফার | মোনাজাত বাংলা উচ্চারণ সহ অর্থ ভালোভাবে শিখতে পারবেন এবং সহিহী ও নির্ভুলভাবে নামাজ আদায় করতে পারবেন। আল্লাহ আমাদের এই দোয়া গুলো জানার এবং মুখস্ত করে আমল করার তৌফিক দান করুন আমিন।

রিলেটেড পোস্টসঃ

একাডেমিক শিক্ষা বিষয়ক অজানাকে জানতে নিয়মিত আমার ব্লগ সাইটটি পরিদর্শন করুন। আমার ব্লগ সাইটটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. সব ঠিক আছে কিন্তু আপনি যে গুগল এডসেন্সটি চালু করেছেন আপনার ওয়েবসাইটে সেই ওয়েবসাইটের যেই অ্যাডগুলো দিচ্ছে তাই দোয়া মিলিয়ার উপর পড়ছে এবং সেখানে অশ্লীল অ্যাড শো করছে আপনি বিষয়টি লক্ষ্য করেন এবং যদি আপনি ইনকামের জন্য তৈরি করে থাকেন তাহলে আপনাকে আর বলার কিছু নেই আর যদি ইনকামের জন্য সাইটটি তৈরি করে না থাকেন তাহলে দয়া করে এই অ্যাডগুলো শো করাবেন না কারণ এখন এড এমন একটি জিনিস হয়েছে যেটি এডাল এবং খুব খারাপ লাগলো আপনার এড গুলো দেখে

    উত্তরমুছুন

Top Post Ad

Below Post Ad