Type Here to Get Search Results !

সূরা হাশরের শেষ তিন আয়াত বাংলা উচ্চারণ ও অর্থসহ ফজিলত

 

সূরা হাশরের শেষ তিন আয়াত, surah hashr last 3 ayat, surah hashr, surah hashr last 3 ayat bangla, সূরা হাশর,সুরা হাশরের শেষ তিন আয়াত,সুরা হাশর

সূরা হাশর

সব সমস্যার সমাধান মহাগ্রন্থ আল কুরআন। আল্লাহ রাব্বুল আলামিন মহাগ্রন্থ আল কোরআনের ১১৪ টি সূরার মধ্যে মানুষের যাবতীয় সমস্যার সমাধান দিয়ে দিয়েছেন। মানুষ যখন কোন সমস্যায় পড়ে এবং কোথাও যখন সমস্যা সমাধানের উপায় খুঁজে না পা তখন সবশেষে তারা ছুটে আসে আল-কোরআনের কাছে কারণ তারা জানে আল্লাহ রাব্বুল আলামিন এবং তাঁর পবিত্র গ্রন্থ আল-কোরআনে হলো মানুষের শেষ আশ্রয়স্থল। আল কুরআনের প্রতিটি সূরার মধ্যে কোন না কোন ফজিলত লুকিয়ে আছে। এমন একটি সূরা  হল সূরা হাশর। এই সুরা হাশরের ২৪ টি আয়াতের মধ্যে শেষ তিনটি আয়াত খুব ফজিলতপূর্ণ। অনেক মানুষ সেটা জানে না। আর জানলেও তারা আরবি পড়তে না পারার কারণে সুরা হাশরের শেষ তিন আয়াত তারা আমল করতে পারে না। তাই যারা আরবি পড়তে পারে না তাদের সুবিধার্থে আজ আমি সূরা হাশরের শেষ তিন আয়াত | সূরা হাশরের শেষ তিন আয়াত বাংলা উচ্চারণ ও অর্থসহ ফজিলত নিয়ে আলোচনা করো।

আপনি আর্টিকেলটি পড়লে সুরা হাশরের শেষ তিন আয়াত সহ অনেক কিছু জানতে পারবেন। তাই সূরা হাশরের শেষ তিন আয়াত আমল করে পরকালের পথ সুগম করতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং ধারাবাহিকভাবে সূরা হাশরের শেষ তিন আয়াত সম্পর্কে জানতে থাকুন।

সূরা হাশরের শেষ তিন আয়াত

আয়াত ২২:

هُوَ اللَّهُ الَّذي لا إِلهَ إِلّا هُوَ عالِمُ الغَيبِ وَالشَّهادَةِ هُوَ الرَّحمنُ الرَّحيمُ

আয়াত ২৩:

هُوَ اللَّهُ الَّذي لا إِلهَ إِلّا هُوَ المَلِكُ القُدّوسُ السَّلامُ المُؤمِنُ المُهَيمِنُ العَزيزُ الجَبّارُ المُتَكَبِّرُ سُبحانَ اللَّهِ عَمّا يُشرِكونَ

আয়াত ২৪:

هُوَ اللَّهُ الخالِقُ البارِئُ المُصَوِّرُ لَهُ الأَسماءُ الحُسنى يُسَبِّحُ لَهُ ما فِي السَّماواتِ وَالأَرضِ وَهُوَ العَزيزُ الحَكيمُ

সূরা হাশরের শেষ তিন আয়াত বাংলা উচ্চারণ

আয়াত ২২:  

হুয়াল্লাহুল্লাজি লা-ইলাহা ইল্লাহু আলিমূল গাইবি ওয়াস শাহাদাতি হুয়ার রাহমানুর রাহিম ৷

আয়াত ২৩:

হুয়াল্লা হুল্লাজ্বি লা-ইলাহা ইল্লাহু আল মালিকূল কূদ্দুছুছ ছালামূল মুউমিনুল মুহাইমিনুল আজিজুল জাব্বারুল মুতাকাব্বিরু সূবহানাল্লাহে আম্মা ইউশরিকূন।

আয়াত ২৪:

হুয়াল্লাহুল খালিকূল বারিয়ূল মূছাব্বিরু লাহুল আছমাঊল হুছনা ইউছাব্বিহু লাহু মাফিচ্ছামাওয়াতে ওয়াল আরদে ওয়াহুয়াল আজিজুল হাকিম ৷

পড়তে পারেনঃ

সূরা হাশরের শেষ তিন আয়াত বাংলা অর্থসহ

আয়াত ২২: 

আল্লাহর তিনিই যিনি ছাড়া কোন মাবুদ নেই। যা দেখা যায় আর যা দেখা যায় না তার সবকিছু সম্পর্কে তিনি অবগত। তিনিই পরম করুনাময় এবং দয়ালু।

আয়াত ২৩:

আল্লাহ তিনিই যিনি ছাড়া কোন ইলাহ নেই। তিনিই বাদশাহ, মহাপবিত্র, ত্রুটিমুক্ত, নিরাপত্তা দানকারী, রক্ষক, মহাপরাক্রমশালী, মহাপ্রতাপশালী ও অতি মহিমান্বিত। তারা যা শরিক করে তা থেকে তিনি পবিত্র ও মহান।

আয়াত ২৪:

তিনিই আল্লাহ, স্রষ্টা, উদ্ভাবনকারী ও আকৃতিদানকারী। তার সুন্দর সুন্দর নাম আছে। আসমান ও যমীনে যা কিছু আছে সবকিছু তার মহিমা ঘোষণা করে। তিনি মহাপরাক্রমশালী ও প্রজ্ঞাময়।

সূরা হাশরের শেষ তিন আয়াত ছবি

সূরা হাশর

সূরা হাশরের শেষ তিন আয়াতের ফজিলত

সূরা হাশরের শেষ তিন আয়াতের গুরুত্ব ও ফজিলত অপরিসীম। প্রতিদিন সকাল সন্ধ্যা তিনবার আউযুবিল্লাহিস সামীয়িল আলীমি মিনাশ শাইতানির রাজিম সহ সূরা হাশরের শেষ তিন আয়াত পাঠ করলে আল্লাহ তাআলা পাঠকারীর জন্য ৭০ হাজার রহমতের ফেরেশতা নিয়োগ করেন। আর ঐ ফেরেশতাকুল আল্লাহ রাব্বুল আলামিনের কাছে ঐ ব্যক্তির জন্য রহমত কামনা করেন। এছাড়া সূরা হাশরের শেষ তিন আয়াত পাঠ সম্পর্কে হাদীস শরীফে বিস্তারিত উল্লেখ আছে। এখন হাদিসের আলোকে সূরা হাশরের শেষ তিন আয়াত ফজিলত দেখে নেওয়া যাক।

রাসূল সা: বলেছেন, "যে ব্যক্তি সকালবেলা তিনবার আউযুবিল্লাহিস সামীয়িল আলীমি মিনাশ শাইতানির রাজিম পড়বে এবং এরপর সুরা হাশরের শেষ তিন আয়াত তেলাওয়াত করবে আল্লাহ তায়ালা ঐ ব্যক্তির জন্য ৭০ হাজার রহমতের ফেরেশতা নিয়োগ করে দেন যারা উক্ত ব্যক্তির জন্য মাগফেরাতের দোয়া করতে থাকে। আর এই সময়ের মাঝে যদি লোকটি মারা যায় তাহলে সে শহীদের মর্যাদা লাভ করবে। আর যে ব্যক্তি এটি সন্ধ্যার সময় পড়বে তাহলে তার একই মর্যাদা রয়েছে।"

অতএব আল্লাহ প্রেরিত ৭০ হাজার রহমতের ফেরেশতা জিম্মায় থাকতে এবং শহীদি মৃত্যুর মর্যাদা লাভ করতে প্রত্যেক মুসলমানের সকাল সন্ধ্যা সূরা হাশরের শেষ তিন আয়াত আমল করা উচিত।

আলোচনার শেষ অংশে বলা যায় যে কোন আমল ছোট না। আপনি যদি ছোট একটি আমল নিয়মিত মৃত্যুর পূর্ব পর্যন্ত করতে পারেন তাহলে ছোট আমলটি আপনাকে পরকালের জাহান্নাম থেকে রক্ষা করতে পারে এবং এহকালে অনেক বিপদ আপদ থেকে আমাদেরকে রক্ষা করতে পারে। সূরা হাশরে শেষ তিন আয়াত এমন একটি আমল। তাই সবাই নিয়মিত সূরা হাশরের শেষ তিন আয়াত মুখস্ত করে কিংবা দেখে দেখে পড়ে আমল করা শুরু করুন। আমি মনে করি আমার আজকের আর্টিকেল সূরা হাশরের শেষ তিন আয়াত | সূরা হাশরের শেষ তিন আয়াত বাংলা উচ্চারণ অর্থসহ ফজিলত আপনাকে প্রচন্ড উপকার করবে। মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সকলকে সূরা হাশরের শেষ তিন আয়াত আমল করার তৌফিক দান করুন, আমিন।

রিলেটেড পোস্টসঃ

একাডেমিক শিক্ষা বিষয়ক অজানাকে জানতে নিয়মিত আমার ব্লগ সাইটটি পরিদর্শন করুন। আমার ব্লগ সাইটটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad