Type Here to Get Search Results !

সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ ও অর্থসহ ফজিলত জানুন

কোরআন ও হাদিসে নিষেধ থাকার সত্বেও বেশিরভাগ মানুষ প্রতি সেকেন্ডে অন্যায় বা পাপ কাজ অর্থাৎ গুনাহ করে চলেছে। এই সমস্ত মানুষ এক বারও তাদের সৃষ্টিকর্তা আল্লাহ তাআলার কথা স্মরণ করে না। এতে আল্লাহ রাব্বুল আলামিন এক বিন্দু রাগ না করে প্রতিরাতে পৃথিবীর নিকটতম আসমানের এসে তার বান্দাদের গুনাহ মাফ করার জন্য আহবান করতে থাকেন। এছাড়া কোরআনের অনেক আয়াতকে তিনি গুনাহ মাফের দোয়া হিসাবে অভিহিত করেছেন। কোরআন ও হাদিসে এমন অনেক দোয়া আছে যা আমল করলে আল্লাহ তাআলা পাহাড় পরিমান গুনাহ মাফ করে দেন। এমনই একটি গুনাহ মাফের দোয়া হল সাইয়েদুল ইস্তেগফার যা গুনাহ মাফের দোয়ার শ্রেষ্ঠ দোয়া হিসাবে বিবেচিত।

তাই আজ আমি এই আর্টিকেলে সাইয়েদুল ইস্তেগফার | সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ | সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থসহ | সাইয়েদুল ইস্তেগফার ফজিলত নিয়ে আলোচনা করব। আপনি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে জীবনের গুনাহ মাফের একটি শ্রেষ্ঠ দোয়া সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন এখন সাইয়েদুল ইস্তেগফার সম্পর্কে বিস্তারিত জানা যাক।

সাইয়েদুল ইস্তেগফার
Sayyidul Istighfar

ক্ষমা প্রার্থনা ও গুনাহ মাফ করার জন্য সাইয়েদুল ইস্তেগফার দোয়ার মত এত ফজিলতপূর্ণ আর কোন দোয়া নেই। যদি কোন ব্যক্তি দিনের বেলায় সাইয়েদুল ইস্তেগফার  পাঠ করে তাহলে যদি ঐ ব্যক্তি ঐ দিন মারা যায় তাহলে সে নিশ্চিত জান্নাতবাসি হবে। আর যদি কোন ব্যক্তি রাতের বেলায় সাইয়েদুল ইস্তেগফার  পাঠ করে তাহলে যদি ঐ ব্যক্তি ঐ রাতে মারা যায়  করে তাহলে সেও জান্নাতবাসি হবে। অতএব সাইয়েদুল ইস্তেগফার এর মত এত ফজিলতপূর্ণ দোয়া আর নেই। এখন সাইয়েদুল ইস্তেগফার দোযার আরবি জেনে নিন।

সাইয়েদুল ইস্তেগফার আরবি

اللهم أنت ربي لا اله الا انت خلقتني وانا عبدك وانا على عهدك ووعدك ما استطعت أعوذ بك من شر ما صنعت أبوء لك بنعمتك علي وابوء بذنبي فاغفرلي فانه  لا يغفر الذنوب الا انت

সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ

আল্লাহুম্মা আংতা রাব্বি লা ইলাহা ইল্লা আংতা খালাক্বতানি, ওয়া আনা আ'বদুকা ওয়া আনা আ'লা আ'হদিকা ওয়া ওয়া'দিকা মাসতাত্বাতু আ'উযুবিকা মিন শাররি মা ছানা'তু আবু উ লাকা বি-নি'মাতিকা আ'লাইয়া বি-জামবি ফাগফিরলি ফাইন্নাহু লা ইয়াগফিরুজ যুনূবা ইল্লা আংতা।

    সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থ
    Sayyidul Istighfar Bangla    

    হে আল্লাহ! তুমি আমার পালনকর্তা। তুমি ছাড়া কোন মাবুদ নেই। তুমি আমাকে সৃষ্টি করেছ। আমি তোমার বান্দা। আমি আমার সাধ্যমত তোমার কাছে দোয়া, ওয়াদা ও প্রতিশ্রুতি গুলো সব সময় পালন করার চেষ্টায় থাকি। আমি তোমার কাছে আশ্রয় চাই আমার কৃতকর্মের অনিষ্ট থেকে। আমাকে তুমি যে নেয়ামত দান করেছ তা আমি অকপটে স্বীকার করেছি এবং আমি আমার পাপ গুলো স্বীকার করেছি। সুতরাং তুমি আমাকে ক্ষমা করে দাও। কেননা তুমি ছাড়া অন্য কোন ক্ষমাকারী নেই।

    হাদিসঃ রাসূলুল্লাহ (সাঃ) ফরমাইয়াছেন, তোমরা সাইয়্যেদুল ইস্তেগফার পড়। যে ব্যক্তি একীন করিয়া সকাল ও সন্ধ্যায় এই ইস্তেগফার পড়িবে সে ব্যক্তি ঐ দিনে বা রাত্রিতে ইন্তেকাল করিলে বেহেস্তী হইবে।

    পড়তে পারেনঃ

    সাইয়েদুল ইস্তেগফার ফজিলত

    সাইয়েদুল ইস্তেগফার একটি প্রচন্ড ফজিলতপূর্ণ দোয়া। রাসূল সা: তার উম্মতদেরকে বেশি বেশি সাইয়েদুল  ইস্তেগফার পাঠ করার কথা বলেছেন। সাইয়েদুল ইস্তেগফার সম্পর্কে তিনি বলেন, " যে ব্যক্তি দৃঢ় বিশ্বাসের সাথে এই দোয়া পাঠ করবে এবং দিনে পাঠ করে রাতে মারা গেলে কিংবা রাতে পাঠ করে দিনে মারা গেলে সে জান্নাতি হবে।" এই হাদিসের আলোকে কমপক্ষে দুইবার সাইয়েদুল ইস্তেগফার পাঠ করতে হবে। সাইয়েদুল ইস্তেগফার পাঠ করা উপযুক্ত সময় হল ফজর নামাজের পর এবং মাগরিবের নামাজের পর।

    সাইদুল ইস্তেফাক পাঠ করার আরও ফজিলত এই দোয়া পাঠকারীকে আল্লাহ তাআলা ক্ষমা করে দিবেন, সম্পদের অভাব দূর করে দিবেন, রিজিক বাড়িয়ে দিবেন, যদি সন্তান না থাকে সন্তান দিবেন এবং অনাবৃষ্টি দেখা দিলে রহমতের বৃষ্টি বর্ষণ করবেন।

    পরিশেষে বলা যায় যে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সা: এর মুখ নিঃসৃত বাণী অনুযায়ী সাইয়েদুল ইস্তেগফার | সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ এর জুড়ি নেই। তিনি তার উম্মতদের কে সাইদুল ইস্তেগফার পড়ার জন্য নির্দেশ দিয়েছেন। তাই তার উম্মত হিসাবে আমাদের প্রত্যেকের সকাল সন্ধ্যা সাইয়েদুল ইস্তেগফার পাঠ করা উচিত কারণ মৃত্যু যে কোন সময় আসতে পারে। আর পাপের বোঝা মাথায় নিয়ে কেউ মৃত্যুবরণ করলে সে ভেস্তে যেতে পারবেনা। সুতরাং সবাইকে পাপমুক্ত থেকে মৃত্যুর জন্য প্রস্তুত থাকতে হবে। আর নিজেকে পাপ মুক্ত করার একটাই পথ যেটা হলো সাইয়েদুল ইস্তেগফার পাঠ করা। আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সকলকে সাইয়েদুল ইস্তেগফার আমল করার তৌফিক দান করুন, আমিন

    রিলেটেড পোস্টসঃ

    একাডেমিক শিক্ষা বিষয়ক অজানাকে জানতে নিয়মিত আমার ব্লগ সাইটটি পরিদর্শন করুন। আমার ব্লগ সাইটটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ
    * Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

    Top Post Ad

    Below Post Ad