Type Here to Get Search Results !

নগদ একাউন্ট দেখার নিয়ম সহ নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত

নগদ একাউন্ট দেখার নিয়ম,নগদ একাউন্ট দেখার নিয়ম কোড,নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে কি করনীয়,নগদ একাউন্ট লক হলে করণীয়

নগদ একাউন্ট দেখার নিয়ম

ইমেইল আবিষ্কারের পর সারা পৃথিবী জুড়ে ডাক বিভাগ অচল হয়ে পড়ে। বাংলাদেশেও ডাক বিভাগের কথা সবাই প্রায় ভুলে যেতে বসেছিল। ডাক বিভাগের এই অচলাবস্থাকে সচল করতে বাংলাদেশ ডাক বিভাগ ২০১৮ সালে একটি ডিজিটাল মোবাইল ব্যাংকিং সেবা চালু করে যার নাম নগদ। ডিজিটাল মোবাইল ব্যাংকিং এর মধ্যে নগদ খুব জনপ্রিয় এবং অন্যতম। বিকাশ ও রকেট এর তুলনায় নগদ এ খরচ অনেক কম। তাই বেশিরভাগ মানুষ এখন নগদ একাউন্ট এর দিকে ঝুঁকে পড়েছে। ফলে ধীরে ধীরে নগদ এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। অনেকের নগদ একাউন্ট থাকলেও তারা নগদ একাউন্ট দেখার নিয়ম জানে না। ফলে তারা তাদের নগদ একাউন্ট যথাযথ ব্যবহার করতে পারে না। তাই আজ আমি আমার এই আর্টিকেলে আপনাকে নগদ একাউন্ট দেখার নিয়ম সহ নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত ধারণা দিব। সুতরাং আপনি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং নগদ একাউন্ট দেখার নিয়ম সহ নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানুন।

Nagad account check

সাধারণত দুইভাবে নগদ একাউন্ট দেখা যায়।

 কোড ব্যবহার করে ও

 নগদ অ্যাপ ব্যবহার করে।

নগদ একাউন্ট দেখার নিয়ম কোড

কোড ব্যবহার করে নগদ একাউন্ট দেখার নিয়ম

কোড ব্যবহার করে নগদ একাউন্ট দেখার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

 আপনার মোবাইল ফোনের ডায়াল প্যাডে যেয়ে *167# লিখে ডায়াল করুন। *167# ডায়াল করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে 7 নাম্বার কোডে My Nagad নামে একটি অপশন দেখতে পাবেন। এখন আপনি চিহ্নিত স্থানে 7 লিখুন। এছাড়া আপনার প্রয়োজন অনুযায়ী থেকে পর্যন্ত যে কোন অপশনের কোড লিখুন এবং Send এর উপর ক্লিক করুন।

 7 লিখে Send এর উপরে ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে 1 নাম্বার কোডে Balance enquiry নামে একটি অপশন দেখতে পাবেন। এখন আপনি 1 লিখুন এবং Send এর উপর ক্লিক করুন।

 1 লিখে Send এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনার নগদ একাউন্টের পিন/পাসওয়ার্ড চাওয়া হবে। এখন আপনি আপনার একাউন্টের 4 ডিজিটের পিন/পাসওয়ার্ডটি লিখুন এবং Send এর উপর ক্লিক করুন। Send এর উপর ক্লিক করার সাথে সাথে আপনি আপনার নগদ একাউন্টে ব্যালেন্স দেখতে পাবেন।

নগদ অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট দেখার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

 প্লে স্টোর থেকে নগদ অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করুন। এরপর নগদ অ্যাপ এর উপর ক্লিক করুন। নগদ অ্যাপ এর উপরে ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে যে মোবাইল নাম্বার ব্যবহার করে আপনি নগদ একাউন্ট খুলেছেন সেই মোবাইল নাম্বারটি লিখুন। তারপর "পরবর্তী" এর উপরে ক্লিক করুন।

"পরবর্তী" এর উপরে ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনার নগদ একাউন্টের 4 ডিজিটের পিন/পাসওয়ার্ডটি লিখুন এবং সাইন ইন এর উপর ক্লিক করুন।

 সাইন ইন এর উপরে ক্লিক করার পর আপনার মোবাইল নাম্বারে 6 ডিজিটের একটি ওটিপি কোড যাবে। আপনি এখন ওটিপি এর ঘরে কোডটি বসান। কোডটি বসানো নাও লাগতে পারে। স্বয়ংক্রিয়ভাবে বা এমনি এমনিতেই কোডটি বসে যেতে পারে।

 ওটিপি কোড দ্বারা মোবাইল নাম্বারটি ভেরিফিকেশন হওয়ার পর আপনি যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনি "পরবর্তী" এর উপর ক্লিক করুন।

 "পরবর্তী" এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনি "ব্যালেন্স জানতে ট্যাপ করুন" বা অন্যান্য কাজের জন্য "সার্ভিস সমূহ/পেমেন্ট/অন্যান্য" অপশনে প্রয়োজন অনুযায়ী ক্লিক করুন।

নগদ একাউন্টের পিন পরিবর্তনের নিয়ম

নগদ একাউন্টের পিন পরিবর্তন করা খুব সহজ। আপনি যদি আপনার নগদ একাউন্টের পিন পরিবর্তন করতে চান তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

 আপনার মোবাইল ফোনের ডায়াল প্যাডে *167# লিখে ডায়াল করুন। *167# ডায়াল করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে 8 নাম্বার কোডে PIN Reset অপশন পাবেন। আপনি এখন 8 লিখে Send এর উপর ক্লিক করুন।

 8 লিখে Send এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে দুইটি অপশন থাকবে। Forgot PIN পাবেন 1 নাম্বার অপশনে এবং Change PIN পাবেন 2 নাম্বার অপশনে। আপনি যেহেতু পিন পরিবর্তন করবেন তাই 2 লিখে Send এর উপর ক্লিক করুন।

 2 লিখে Send এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে আপনি আপনার বর্তমান পিনটি লিখুন এবং Send এর উপর ক্লিক করুন। 

 Send এর উপর ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন এই পেজে আপনি 4 ডিজিটের একটু নতুন পিন/পাসওয়ার্ড সেট করুন এবং Send এর উপর ক্লিক করুন।

 Send এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে নতুন পিনটি কনফার্ম করতে আপনার 4 ডিজিটের নতুন পিনটি আবার লিখুন এবং Send এর উপর ক্লিক করুন। Send এর উপর ক্লিক করার সাথে সাথে আপনার নগদ একাউন্টের পিন পরিবর্তন হয়ে যাবে। এভাবে সহজে আপনি আপনার নগদ একাউন্টের পিন পরিবর্তন করতে পারেন।

নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে কি করনীয়

নগদ একাউন্টের পিন ভুলে গেলে আগে খুব ঝামেলা পোহাতে হতো। কিন্তু বর্তমানে নগদ একাউন্টের পিন ভুলে গেলে পুরাতন পিন রিসেট করে নতুন পিন সেট করা একেবারে ঝামেলামুক্ত। আপনি নিজে নিজেই আপনার নগদ একাউন্টের পুরাতন পিনটি রিসেট করে নতুন পিন সেট করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে। আপনার সুবিধার্থে নির্দেশনাগুলো নিম্নে উল্লেখ করা হলো।

 আপনার মোবাইল ফোনের ডায়াল প্যাডে *167# লিখে ডায়াল করুন। *167# ডায়াল করার পর যে পেজটি দেখতে পাবেন। এই পেজে 8 নাম্বার কোডে PIN Reset অপশন পাবেন। আপনি এখন 8 লিখে Send এর উপর ক্লিক করুন।

 8 লিখে Send এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে দুইটি অপশন থাকবে। Forgot PIN পাবেন 1 নাম্বার অপশনে এবং Change PIN পাবেন 2 নাম্বার অপশনে। আপনি যেহেতু পিন ভুলে গেছেন তাই 1 লিখে Send এর উপর ক্লিক করুন।  

 Send এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন ঐ পেজে আপনি যে জাতীয় পরিচয় পত্র দ্বারা নগদ অ্যাকাউন্ট খুলেছিলেন ঐ জাতীয় পরিচয় পত্রের নাম্বার চাওয়া হবে। এখন আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বারটা দিন।

 জাতীয় পরিচয় পত্রের নাম্বার দেওয়ার পর নগদ থেকে আপনাকে একটি কনফারমেশন মেসেজ দেওয়া হবে এবং আপনার জাতীয় পরিচয় পত্রে থাকা চার সংখ্যার জন্ম সালটি লিখতে বলা হবে। আপনি এখন আপনার জন্ম সালটি লিখুন।

 জন্ম সালটি লেখার পর নগদ থেকে আপনার কাছে জানতে চাওয়া হবে আপনি ৯০ দিনের মধ্যে কোন লেনদেন করেছেন কিনা। আপনি যদি কোনো লেনদেন করে থাকেন তাহলে কি ধরনের লেনদেন করেছেন তা অপশনগুলো থেকে আপনাকে নিশ্চিত করতে হবে।

 লেনদেন সম্পর্কে নিশ্চিত করার পর আপনার কাছে আপনার সর্বশেষ লেনদেনকৃত টাকার পরিমান জানতে চাওয়া হবে। আপনি আপনার সর্বশেষ লেনদেনকৃত টাকার পরিমান উল্লেখ করুন।

 লেনদেনের সকল তথ্য বা টাকার পরিমান সঠিকভাবে উল্লেখ করার সাথে সাথে আপনার নগদ একাউন্টের পিন রিসেট হয়ে যাবে এবং আপনি নতুন পিন সেট করার সুযোগ পাবেন। এরপর আপনি পূর্বে উল্লেখিত নগদ একাউন্টের পিন পরিবর্তন করার নিয়ম অনুসরণ করে আপনার নগদ একাউন্টের নতুন পিন সেট করে নিন।

নগদ একাউন্টের নাম্বার পরিবর্তন করার নিয়ম

আপনি যদি আপনার নগদ একাউন্ট নাম্বারটি পরিবর্তন করতে চান তাহলে সর্বপ্রথম আপনার নগদ একাউন্টটি বন্ধ করে দিতে হবে। একাউন্টটি বন্ধ করার পরেই আপনি আপনার ঐ জাতীয় পরিচয় পত্র দ্বারা নতুন করে একটি একাউন্ট খুলতে পারবেন। মনে রাখবেন বর্তমান নগদ একাউন্ট কোনভাবেই অন্য নাম্বারে ট্রান্সপার করা যায় না।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে কিভাবে আপনি আপনার নগদ একাউন্ট বন্ধ করবেন। হ্যাঁ, এখন আমি আপনাকে দেখাবো নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

যে কেউ ঘরে বসে অতি সহজে নিজে নিজেই নগদ একাউন্ট খুলতে পারে।  কিন্তু নিজে নিজে নগদ একাউন্ট বন্ধ বা ডিলিট করা একেবারে অসম্ভব। তাই নগদ একাউন্ট বন্ধ করার জন্য আপনাকে নিকটস্থ নগদ কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে। তবে নগদ কাস্টমার কেয়ার সেন্টারে যাওয়ার আগে আপনি যে মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয় পত্র দ্বারা নগদ অ্যাকাউন্ট খুলেছিলেন সেই মোবাইল নাম্বার ও জাতীয় পত্র সাথে নিয়ে যাবেন।

নগদ একাউন্ট বন্ধ করার প্রথম শর্ত হলো একাউন্টের ব্যালেন্স এ কোন টাকা রাখা যাবে না অর্থাৎ একাউন্টির ব্যালেন্স 0 করতে হবে। নগদ একাউন্ট ব্যালেন্স 0 করার সবচেয়ে সহজ উপায় হল আপনার প্রিয়জন কারো নাম্বারে সেন্ড মানি করে দেওয়া।

আপনার নগদ একাউন্টের ব্যালেন্স 0 করার পর মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয় পত্র নিয়ে কাস্টমার কেয়ার সেন্টারে যেয়ে বলবেন যে আপনি আপনার নগদ একাউন্টটি বন্ধ করতে চান। আপনার মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয় পত্র সঠিকভাবে ভেরিফিকেশন করার পর নগদ কাস্টমার কেয়ার কর্তৃপক্ষ আপনার একাউন্টটি বন্ধ করে দিবেন।

এরপর আপনি ইচ্ছা করলে ঐ মোবাইল নাম্বার বা অন্য কোন মোবাইল নাম্বার ও ঐ জাতীয় পরিচয় পত্র দ্বারা নতুন করে অন্য আরেকটি নগদ একাউন্ট করতে পারেন।

Nagad account check,nagad account check code,how to delete nagad account,nagad account locked how to unlock

নগদ একাউন্ট লক হলে করণীয়

একটি সাধারণ অজানা ভুলের কারণে নগদ একাউন্ট লক হয়ে যায়। এই সাধারন অজানা ভুলটি হল পরপর তিনবার ভুল পিন প্রবেশ করানো। যদি কেউ নগদ একাউন্টে পরপর  তিনবার ভুল পিন প্রবেশ করায় তাহলে নিশ্চিত তার একাউন্ট লক/ব্লক হয়ে যাবে। আর তখন টেনশনের শেষ থাকবে না।

টেনশন এর কোনো প্রয়োজন নেই। আপনি কিছু নির্দেশনা অনুসরণ করলে নিজে নিজেই আপনার লক নগদ একাউন্টকে আনলক করতে পারবেন। আমি এখন আপনাকে জানাবো নগদ একাউন্ট লক হলে করনীয় কি লক নগদ একাউন্টকে আনলক করতে নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন।

.নগদ হেল্পলাইন নাম্বার 16167 এ কল করে জানান যে আপনার নগদ একাউন্টটি লক হয়ে গেছে। আপনি এখন একাউন্টটি আনলক করতে চান

 আপনি যে জাতীয় পরিচয় পত্র দ্বারা নগদ একাউন্ট খুলেছিলেন নগদ হেলপ্লাইন সেন্টার থেকে ঐ জাতীয় পরিচয় পত্র রিলেটেড কিছু তথ্য জানতে চাইবে। আপনি সঠিকভাবে তথ্য গুলো দিন।

৩। তথ্যগুলো সঠিকভাবে দেওয়ার পর নগদ হেল্পলাইন সেন্টার থেকে আপনার নগদ একাউন্টের পিন রিসেট করার অপশন চালু করে দিবে। এখন আপনি আপনার নগদ একাউন্টের পিন রিসেট করে নতুন পিন সেট করে নিন।

নগদ কল সেন্টার নাম্বার কত

আপনি যদি আপনার নগদ একাউন্ট সম্পর্কে কোন তথ্য জানতে চান অথবা আপনি যদি আপনার নগদ একাউন্ট নিয়ে কোন সমস্যায় পড়েন এবং সেই সমস্যার সমাধান করতে চান তাহলে অবশ্যই আপনার নগদ কল সেন্টার নাম্বার বা নগদ হেল্পলাইন নাম্বার এর প্রয়োজন হবে। নগদ কল সেন্টার নাম্বার বা নগদ হেল্পলাইন নাম্বারটি হল 16167 আপনার নগদ একাউন্টে রিলেটেড যে কোন সমস্যার জন্য আপনি এই নাম্বারে যোগাযোগ করতে পারেন।

পরিশেষে বলা যায় যে অনলাইন মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে নগদ এর বিকল্প নেই। ইতিমধ্যে আপনি নগদ একাউন্ট দেখার নিয়ম সহ নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। আমি  মনে করি মোবাইলে অনলাইন লেনদেন করতে বিকাশ ও রকেট এর পাশাপাশি প্রত্যেকের একটি নগদ একাউন্ট থাকা উচিত। অনেক বিপদের সময় একটি নগদ একাউন্ট আপনার বন্ধুর থেকে বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াতে পারে। তাই আসুন আমরা সকলে কমপক্ষে একটি করে নগদ একাউন্ট খুলি এবং মোবাইল ব্যাংকিং সেবায় অংশ নিয়ে নিজেদের যেকোন বিল পেমেন্ট, মোবাইল রিচার্জ ও মানি ট্রান্সফার সংক্রান্ত সকল সমস্যা নিজেরাই সমাধান করি।

রিলেটেড পোস্টসঃ

একাডেমিক শিক্ষা বিষয়ক অজানাকে জানতে নিয়মিত আমার ব্লগ সাইটটি পরিদর্শন করুন। আমার ব্লগ সাইটটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad