Type Here to Get Search Results !

মন ভালো করার অসাধারণ কিছু উপায় যা না জানলে চরম মিস

মন ভালো করার উপায়, ডিপ্রেশন থেকে মুক্তির উপায়, মন ভাল করার উপায়, বিষন্ন মন ভালো করার উপায়, mon valo korar upay

মানুষের মনের উপর কারো কোন হাত নেই। যেকোনো মুহূর্তে মন খারাপ হতে পারে এবং সাইক্লোনের মত সব গুড়িয়ে তছনছ করে দিতে পারে। আর একবার কারো মন খারাপ হলে তা ভালো হতে একটু সময় লাগে। চাইলেই তাৎক্ষণিক মন ভালো করা যায় না। মন খারাপ হলে শরীর খারাপ হয়। আবার শরীর খারাপ হলে মন খারাপ হয়। মন ও শরীর যেন এক টাকার কয়েনের এপিঠ ওপিঠ। তাই কারো মন খারাপ হলে কিভাবে মন ভালো করা যায় কিংবা মন ভালো করার কিছু আসাধারণ উপায় এই আর্টিকেলে উল্লেখ করা হয়েছে। আপনার মন যদি খারাপ থাকে তাহলে দ্রুত মন ভালো করার জন্য আপনি নিচের উপায়গুলো ফলো করতে পারেন। আপনি আমার এই আর্টিকেলের মন ভালো করার উপায় গুলো ফলো করলে ম‍্যাজিকের মত আপনার মন ভালো হয়ে যাবে। এখন চলুন মন ভালো করার সেই অসাধারণ উপায় গুলো জানা যাক।

মন ভালো করার উপায়

১। সবসময় মানুষের মাঝে থাকুন।

একাকিত্বতা মানুষের প্রধান শত্রু। কোন মানুষের মন ভালো থাকলেও যদি সে সবসময় একাকী থাকে তাহলে তার মন খারাপ হয়ে যাবে এবং সে ডিপ্রেশনে ভুগবে। আর যদি কোন মানুষের মন খারাপ থাকে তাহলেতো তার একাকী থাকাই যাবে না বরং তার সর্বদা মানুষের মাঝে থাকতে হবে। কোন মন খারাপ হওয়া মানুষ  যদি সমসময় মানুষের মাঝে থাকে তাহলে তার মন দ্রুত ভাল হয়ে যাবে। যেজন্য তার মন খারাপ মানুষের মাঝে থাকলে সে তার মন খারাপের কারণ নিয়ে ভাবনার সময় পাবে না। ফলে কিছুদিনের মধ্যে তার মন ভাল হয়ে যাবে।

২। চিৎকার দিয়ে হাসুন

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় চিৎকারের সাথে মনের সম্পর্ক। আর মনের সাথে শরীরের। মন খারাপ হলে যদি কেউ চিৎকার করে তাহলে তার মনটা অনেক হালকা হয়ে যায় এবং ধীরে ধীরে মন ভালো হয়ে যায়। তাই কারো মন খারাপ হলে সর্বপ্রথম কিছুটা চিৎকার দিবেন। বিজ্ঞান বিশ্বাস করলে নিশ্চিত উপকার পাবেন।

৩। হাসির ভিডিও দেখুন

মন ভালো হওয়ার আরেকটি অসাধারণ উপায় হল হাসির ভিড়িও দেখা। মানুষ যখন কোন ভিডিও দেখে তখন সে সবকিছু বাদ দিয়ে ঐ ভিডিও এর জগতে থাকে। অন‍্য সব দু:খ বেদনা তখন সে ভুলে যায় এবং হাসির ভিডিওটি দেখার সাথে সাথে সে নিজেও হাসতে থাকে। হাসতে হাসতে তার মন মুহূর্তের মধ্যে ভালো হয়ে যায়। আসলে হাসি হল মনের খোরাক। তাই মন ভালো না থাকলে বেশি বেশি হাসির ভিডিও দেখুন এবং বেশি বেশি হাসুন। মন ভাল হয়ে যাবে।

৪‌। গান শুনুন

হিউম্যান ইঞ্জিনের ওয়েল হল ফুড আর মাইন্ড এর ফুড হল বিনোদন। ফুড ছাড়া যেমন হিউম্যান ইঞ্জিন চলতে পারে না তেমনি মাঝেমধ্যে বিনোদন ছাড়া মন ভালো থাকে না। আর এই বিনোদনের মধ্য অন্যতম একটি বিনোদন হল গান। আপনার মন ভালো না থাকলে গান গাইতে পারেন, গান শুনতে পারেন এবং এমনকি নাচতে পারেন। গান মুহূর্তের মধ্যে কারো মন ভালো করে দিতে পারে। তাই মন খারাপ থাকলে গান গান অথবা গান শুনুন। এতে দ্রুত মন ভালো হয়ে যাবে।

৫। বাইরে কোথাও বেড়াতে যান

ভ্রমণ ও হাটা মন ভালো করার আর একটি যাদুকরী উপায়। মানুষ ভ্রমণের সময় সব কিছু ভুলে শুধুমাত্র ভ্রমণের মধ্যে ডুবে থাকে। এসময় কারো মন খারাপ থাকার কোন সুযোগ নেই। এছাড়াও যদি কারো মন খারাপ থাকে তবে তা অটোয়েটিকালি ভালো হয়ে যায়। তাই আপনার মন খারাপ থাকলে বাইরে কোথাও বেড়াতে যান বা কোথাও ভ্রমণে যান বা নিয়মিত সকালে ফাকা জায়গায় ও নদীর ধারে প্রকৃতির মধ্যে হাটুন। প্রকৃতির অবলীলা আপনার মন ভালো করে দিবে।

পড়তে পারেনঃ

ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

৬। কাজের মধ্যে ব‍্যস্থ থাকুন

কাজ মানুষকে সব কিছু ভুলিয়ে রাখে। কাজের চাপে মানুষ অন্য কোনকিছু নিয়ে ভাবনার সময় পায় না কারণ কাজ করার সময় মানুষের মন সম্পূর্ণ ঐ কাজের মধ্যে লিপ্ত থাকে। এছাড়া মানুষের মনতো একটাই। সেটা দুদিকে দেওয়া যায় না। কেউ কোনো কাজ করার সময় ঐ কাজ তার মন কেড়ে ন‍্যায়। ফলে মন খারাপের কারণের দিকে সে আর মন দিতে পারে না। তাই কারো মন খারাপ থাকলে কাজ করার সময় কাজের মধ্যে ডুবে থাকুন‌ এবং মন ভাল করে নিন।

৭। ফুল বাগান করুন।

মন ভালো করার আর একটি বস্তু হল ফুল। ফুল ভালোবাসে না এমন মানুষ পৃথিবীতে খুবই কম আছে। ফুলও কিন্তু মেন্টাল ফুড। তাই মন খারাপ থাকলে সব সময় ভুলের মধ্যে থাকতে হবে। আর এজন্য আপনি ফুল বাগান করে সেই বাগানে ফুলের মধ্যে বসে ফুলের অপরূপ সৌন্দর্য্য উপভোগ করুন। এতে নিশ্চিত আপনার মন ভালো হয়ে যাবে।

৮। পাখি পালন করুন

প্রতিটা সুন্দর জিনিস মনে খাদ্য। পাখি প্রকৃতির এক অকৃত্রিম সৌন্দর্যের প্রতীক। পৃথিবীতে এমন সুন্দর সুন্দর পাখি আছে যা দেখার সাথে সাথে মন আনন্দে দোলা দিতে থাকে। তাই মন ভালো না থাকলে সুন্দর সুন্দর পাখি পালন করুন এবং পাখিদের সময় দিন। দেখবেন আপনার মন ভালো হয়ে গেছে।

৯। বই পড়ুন

বই মানুষের জীবনে সবচেয়ে উত্তম সাথী। কেউ যখন পাশে না থাকে তখন বই পাশে থাকে। আপনি ঐ সময় একাকী ডিপ্রেশনে না থেকে বেশি বেশি মোটিভেটেড বই পড়ুন এবং বইয়ের কল্পনার জগতে ঢুকে যান। বই পড়তে পড়তে যখন আপনি পুরোপুরি বইয়ের কল্পনার জগতে প্রবেশ করবেন তখন আপনার বইয়ের ঘটনা ছাড়া আর কিছু ভালো লাগবে না। তাই মন ভালো করতে বেশি বেশি মোটিভেটেড বই পড়ুন।

Mon valo korar upay

১০। দান করুন

দানে আছে বরকত। আর বরকতের মধ্যে আছে কল‍্যাণ। যেখানে কল‍্যাণ থাকে সেখানে খারাপ কিছু থাকতে পারে না। খারাপ থাকলেও তা ভালো হয়ে যায়। তাই কারো মন খারাপ হলে বেশী বেশী দান ছদকা করুন। দানের বরকতে ইনশাআল্লাহ মন হয়ে যাবে।

১১। ভাল ভাল খাদ্য খান

ভালো খাদ্য দেখে মানুষ খুশি হয়। আবার খারাপ খাদ্য দেখে মানুষ অখুশি হয়। ভালো খাদ্য মন ভালো রাখতে বিরাট ভূমিকা পালন করে। তাই কারো মন ভাল না থাকলে ভালো ভালো খাদ্য খেতে‌ পারেন। এতেও নিশ্চিত মন ভালো হয়ে যাবে।

১২। মনের দু:খগুলো কাছের মানুষের সাথে শেয়ার করুন

মানুষ দু:খ পেলে ও অপ্রত্যাশিত ঘটনা ঘটলে হঠাৎ মন খারাপ হয়ে যায়। এই দু:খ বা অপ্রত্যাশিত ঘটনাটি অপরের সাথে শেয়ার করতে পারলে নিজেকে অনেক হালকা লাগে। তাই কারো মন খারাপ হলে মনের দু:খগুলো প্রিয়জনের কিংবা কাছের মানুষের কিংবা বন্ধু-বান্ধবীদের সাথে শেয়ার করতে হয়। এতে মন অনেকটা হালকা হয় এবং ধীরে ধীরে মনের মধ্যে জমা মেঘ কেটে যায়। ফলে ক্রমান্বয়ে মন ভালো হতে থাকে।

পরিশেষে বলা যায় যে মন পাখিটাকে খাচায় বন্ধী করে রাখা যায় না। সে মানুষের বডি নামক খাচার মধ্যে বন্ধী থাকলেও সব সময় উন্মুক্ত। কেউ মনকে নিয়ন্ত্রণ করে রাখতে পারে না। তাইতো মাঝে মাঝে মন খারাপ হয়। তবে  মন খারাপ হতেই পারে। এতে কোন সমস্যা নেই। শরীরের মধ্যে কোন রোগ হলে যেমন তার চিকিৎসা আছে ঠিক তেমনি মন খারাপ হলেও তা ভাল করার উপায় আছে। আমার এই মন ভালো করার উপায় আর্টিকেলটি মন ভাল করার জন্য একটি ভ‍্যাকসিনের মত কাজ করবে বলে আমি মনে করি। সুতরাং আর্টিকেলে উল্লেখিত উপায়গুলো ফলো করে খারাপ মন দ্রুত ভালো করে নিতে পারেন।

পড়তে পারেনঃ

আর্টিকেলটি ভাল লাগলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আমার ব্লগটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. রায়হান উল ফেরদাউস২১ অক্টোবর, ২০২২ এ ৯:৩৭ PM

    স্যার, আপনি তো ইংরেজির পাশাপাশি
    মানুষ এর মন নিয়ে ভাবেন, ডিপ্রেশনে নিয়ে ভাবেন, অসাধারণ 🥰🥰

    উত্তরমুছুন

Top Post Ad

Below Post Ad