Type Here to Get Search Results !

ইংরেজি শেখার সহজ উপায় যা জানলে ইংরেজিতে বাজিমাত

 

ইংরেজি শেখার সহজ উপায়, ইংলিশ শেখার সহজ উপায়, ইংরেজি শেখার উপায়, সহজে ইংরেজি শেখার উপায়

বর্তমান সময়ে ইংরেজির গুরুত্ব অনেক বেশি। ইংরেজির এত গুরুত্ব থাকার সত্ত্বেও আমাদের দেশের ছাত্রছাত্রীরা ইংরেজিতে খুব দূর্বল। তাদের এই দূর্বলতার মূল কারণ হল ইংরেজি ভীতি। কেন যে তারা ইংরেজিতে ভয় পায় এর কোন উত্তর নেই। তারপরেও বলতে হয় বিষ থাকুক আর না থাকুক সাপ দেখলে যেমন মানুষ ভয় পায় তেমনি আমাদের দেশের ছাত্রছাত্রীরা ইংরেজিকে সাপের মত ভয় পায়। অথচ বেদেরা বিষধর সাপ নিয়ে খেলা করে। তাই ইংরেজি শিখতে হলে ইংরেজিকে সাপ মনে না করে প্রথম ইংরেজি ভীতি দূর করতে হবে। আজ আমি এই আর্টিকলে ইংরেজি শেখার সহজ উপায় আপনার সামনে তুলে ধরব যা জানলে আপনি অবশ্যই ইংরেজি শিখতে পারবেন। ইংরেজি শেখার সহজ উপায় আলোচনা করার পূর্বে কেন ইংরেজি শিখবেন সেটা জেনে নিন।

কেন ইংরেজি শিখবেন?

হ‍্যা, ইংরেজি শেখার অনেকে কারণ আছে। আপনাকে ইংরেজি শিখতেই হবে। বর্তমানে ইংরেজি না শেখার কোন বিকল্প নেই। ইংরেজি না জানলে আপনি কোন পরীক্ষায় ভাল ফলাফল করতে পারবেন না, উচ্চ শিক্ষা অর্জন করতে পারবে না, ভাল চাকরি পাবেন না, কম্পিউটার এর ভাষা বোঝবেন না এবং এমন কি অফিস-আদালতে আপনার সমস্যার সমাধান করতে পারবেন না। সর্বোপরি, ইংরেজি না শিখলে আপনি বিদেশে যেয়ে আপনার মনের কথা কাউকে বোঝাতে পারবেন না। ফলে আপনাকে অনেক ঝামেলা পোহাতে হবে। তাই উপরোক্ত কারণে আপনাকে ইংরেজি শিখতে হবে। এখন চলুন ইংরেজি শেখার অসাধারণ কিছু উপায় জেনে নেওয়া যাক।

ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি ভীতি দূর করুন:

ইংরেজি শেখার প্রথম পদক্ষেপ হলো ইংরেজিতে ভীতি দূর করা। আমাদের দেশের ছাত্রছাত্রীরা ইংরেজিতে যতটা না দূর্বল তার চেয়ে ইংরেজিকে ভয় পায় বেশি। এই ভয়ের কারণে তারা কখনও ইংরেজি শেখার মানুষিকতা তৈরি করতে পারে না। ফলে তারা আজীবন ইংরেজি শিখতে পারে না এবং ইংরেজিতে তারা দূর্বল থেকে যায়। তাই আপনি ইংরেজি শিখতে চাইলে প্রথমে ইংরেজি ভীতি দূর করে ইংরেজি শেখার কঠোর সিদ্ধান্ত নিয়ে আজই ইংরেজি শেখা শুরু করে দিন। ইংরেজিকে সাপ না মনে করে বন্ধু মনে করুন। তাহলে আপনি ইংরেজি শিখতে পারবেন।

ভোকাবুলারি বৃদ্ধি করুন:

ইংরেজি শেখার প্রথম উপায় হল প্রতিদিন নতুন নতুন শব্দ মুখস্ত করে ভোকাবুলারি বৃদ্ধি করা। ইংরেজির মত যেকোনো ভাষা শেখার প্রথম উপায় হল সে ভাষার ভোকাবুলারি বাড়ানো। ভোকাবুলারি বাড়ানো ছাড়া ইংরেজি সহ পৃথিবীর কোন ভাষা শেখা সম্ভব নয়। তাই আপনি ইংরেজি শিখতে চাইলৈ প্রতিদিন কমপক্ষে পাচটি ইংরেজি শব্দের বাংলা অর্থ এবং পাচটি বাংলা শব্দের ইংরেজি ইংলিশ ওয়ার্ড মুখস্ত করুন। আর এটি নিয়মিত চালিয়ে যান। ইনশাআল্লাহ একদিন আপনার ভোকাবুলারি অনেক বৃদ্ধি পাবে। আর আপনি ইংরেজি শিখতে পারবেন।

Parts of speech শিখুন:

ভোকাবুলারি বৃদ্ধির পর অথবা কিছু শব্দ মুখস্ত করার পর ইংরেজি শেখার পরবর্তী কাজ হল ইংরেজি গ্রামার শেখা। গ্রামার না জানলে শুধুমাত্র ভোকাবুলারি শিখলে কোন লাভ হবে না। তাই ভোকাবুলারি শেখার সাথে সাথে ইংরেজি গ্রামার শিখতে হবে। আর ইংরেজি গ্রামারের মধ্যে প্রথমে আপনাকে Parts of speech শিখতে হবে। তাই Parts of speech শেখা শুরু করে দিন। আর Parts of speech শেখার পর আপনি যে শব্দগুলো মুখস্ত করেছেন তা কোনটি কোন Parts of speech তা নির্ণয় করুন।

সহজে ইংরেজি শেখার উপায়

Sentence শিখুন:

ইংরেজি শেখার জন্য ভোকাবুলারি বৃদ্ধি ও Parts of Speech শেখার পর আপনাকে অবশ্যই Sentence শিখতে হবে। কেননা আমরা দৈনন্দিন জীবনে যে কথাবার্তা বলি এগুলো একটিও পাচটি Sentence এর বাইরে নয়। তাই আপনাকে প্রতিটা বাংলা ও ইংরেজি বাক্যের Sentence নির্ণয় করা শিখতে হবে। ইংরেজি Sentence সম্পর্কে বিস্তারিত জানতে লিংকটির উপর ক্লিক করুন।

Tense শিখুন:

ইংরেজি শেখার জন্য Sentence শেখার পরবর্তী স্টেপ হল Tense শেখা। Sentence এর মত আমাদের প্রত‍্যেকটি কথাবার্তা বারটি Tense এর অন্তর্ভুক্ত‌। সুতরাং ইংরেজি শিখতে আপনি বারটি Tense বাংলায় ও ইংরেজিতে চিনিবার নিয়মসহ প্রত‍্যেকটি Tense এর গঠন প্রণালী মুখস্ত করুন‌। আপনি Tense সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে লিংকটির উপর  ক্লিক করতে পারেন।

গ্রামারের অন‍্যান‍্য টফিকস শিখুন:

Sentence Tense সম্পর্কে বিস্তারিত ধারণা অর্জন করার পর ইংরেজি শেখার জন্য আপনাকে গ্রামারের অন‍্যান‍্য টপিকস যেমন: Voice, Narration, Preposition, Degree ইত্যাদি শিখতে হবে। আর এ জন‍্য আপনি উপরের গ্রামারের টপিকস এর উপর ক্লিক করে বিস্তারিত ধারণা নিতে পারেন।

পড়তে পারেনঃ

ইংলিশ শেখার সহজ উপায়

গ্রামারের টপিক অনুযায়ী এক্সারসাইজ প্র্যাকটিস করুন:

উপরের টপিকগুলো সম্পর্কে ভাল ধারণা অর্জন করার পর আপনি সম্পূর্ণ ইংরেজি শেখার জগতের মধ্যে আছেন। তাই এখন আপনি একটি করে ইংরেজি গ্রামাটিকাল টপিক শিখুন এবং টপিক অনুযায়ী এক্সারসাইজ প্র্যাকটিস করুন। এক্সারসাইজ প্র্যাকটিস না করলে আপনার ইংরেজি গ্রামারের নিয়ম মুখস্ত করেও মনে থাকবে না। সুতরাং ইংরেজি গ্রামারের টপিকগুলো মনে রাখতে আপনাকে বার বার এক্সারসাইজ প্র্যাকটিস করতে হবে।

ইংরেজি জানা লোকদের সাথে মিশুন:

ইংরেজি শেখার জন্যে ইংরেজি গ্রামারের উপর কিছুটা দখল আসার পর যেসব ব‍্যক্তি ইংরেজি জানে বা পারে তাদেরকে খুজে বের করে তাদের সাথে বন্ধুত্ব স্হাপন করুন। আর ইংরেজি শিখতে যেয়ে আপনি যেসব সমস্যার সম্মুখীন হবেন সেসব সমস্যা তাদের সাথে শেয়ার করে সমাধান তাদের নিকট থেকে নিবেন। এখানে সবসময় মূল লক্ষ্য থাকবে তাদের সাথে ইংরেজি গ্রামার নিয়ে আলোচনা করা।

প্রাকটিস শুরু করুন:

ইংরেজি শেখার সব গ্রামারের সব টপিকের উপর ভাল ধারণা অর্জন করার পর আমি নিয়মিত সব টপিকের উপর প্রাকটিস শুরু করবেন। প্রাকটিস না করলে গ্রামারের নিয়ম কয়েকদিনের মধ্যেই ভুলে যাবেন। তাই যাতে গ্রামারের নিয়ম ভুলে না যান এজন্য আপনাকে এক সাথে সম গ্রামাটিকাল টপিকের উপর প্রাকটিস চালিয়ে যেতে হবে। মনে রাখবেন প্রাকটিস মেকস এ ম‍্যান পারফেক্ট।

English sekhar sohoj upay

প্রতিদিন কোন নতুন টপিকের উপর কিছু লিখুন:

ইংরেজি গ্রামার প্রাকটিসের সাথে সাথে আপনাকে প্রতিদিন যেকোন ইংরেজি Freehand writing টপিকের উপর কিছু লিখতে হবে। প্রতিদিন Freehand writing topics লেখা চালিয়ে যান এবং আপনার পাশে ইংরেজি জানা কোন ব‍্যক্তির নিকট থেকে আপনার লেখা Freehand writing topic টি সংশোধন করে নিন। এভাবে শেখা ও লেখা চালিয়ে যান। আপনার ইংরেজির উপর একদিন পরিপূর্ণ দখল আসবেই, ইনশাআল্লাহ।

গুগলের সাহায্য নিন:

সর্বশেষে ইংরেজি শিখতে আপনি গুগলের সাহায্য নিতে পারেন। গুগল হল মাস্টার এর মাস্টার। আপনার যদি ইংরেজি বিষয়ে কোন সমস্যা থাকে তাহলে আপনি গুগলের সার্চ বক্সে যেয়ে প্রশ্ন করুন। প্রশ্ন করার মুহূর্তের মধ্যে আপনি উত্তর পেয়ে যাবেন। গুগল স্টরেজে সমসময় রেডি অ্যানসার থাকে যেমনটি আমার এই আর্টিকেলটি আছে। আর আপনি ইংরেজি শেখার সহজ উপয় গুগল সার্চ বক্সে লিখে সার্চ করে গুগল স্টরেজ থেকে পড়ছেন। এভাবে ইংরেজি শেখা চালিয়ে গেলে আপনি একদিন ইংরেজির হিরো হয়ে যাবেন।

উপরে উল্লেখিত ইংরেজি গ্রামার আইটেমগুলো ভালভাবে শেখা হয়ে গেলে এরপর কিছু Appropriate prepositions  Idioms and phrases মুখুস্ত করুন। এতে আপনার ইংরেজি শব্দের ভান্ডার অনেক বৃদ্ধি পাবে এবং এগুলো আপনার ইংরেজি শেখার, লেখার ও বলার ক্ষেত্রে প্রচন্ড হেল্প করবে।


পরিশেষে বলা যায় যে বাস্তব জীবনে বর্তমান প্রেক্ষাপটে ইংরেজি শেখার বিকল্প নেই। যেকোন মূল্যে আপনাকে ইংরেজি শিখতেই হবে। আর ইংরেজি শেখার ক্ষেত্রে যদি আপনি আমার এই ইংরেজি শেখার সহজ উপয় আর্টিকেল ফলো করেন তাহলে কয়েকমাসের মধ্যে আপনি ইংরেজিতে পারদর্শী হয়ে যাবেন। ফলে যেকোন পরীক্ষায় ভাল ফলাফল করতে পারবেন এবং ভাল চাকরি পেয়ে সুন্দর জীবন যাপন করতে পারবেন। তাই আর্টিকেলটি পড়ে আজই ইংরেজি শেখার ফাইনাল সিদ্ধান্ত নিয়ে ফেলুন এবং আগামীকাল থেকে এই আর্টিকেলের নির্দেশনা অনুসরণ করে ইংরেজি শেখা শুরু করে দিন।

রিলেটেড পোস্টসঃ

আর্টিকেলটি ভাল লাগলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আমার ব্লগটি পরিদর্শনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad